• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বয়স ১০০ হয়েছে? না হলে কিনতে পারবেন না সিগারেট

Smoking
প্রতীকি চিত্র। ছবি: শাটারস্টক

Advertisement

বয়স ১০০ হয়েছে? তা না হলে সিগারেট খাওয়া বারণ আপনার জন্য! এমনই একটি বিল আসতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই প্রদেশে।

সিগারেটকে শরীরের পক্ষে সবচেয়ে ক্ষতিকর বস্তু হিসেবে চিহ্নিত করেছে হাওয়াই প্রশাসন। তবে পুরোপুরি নিষিদ্ধ না করে বলা হয়েছে যে ১০০ বছর বয়সের আগে কেউ কেনা-বেচা করতে পারবেন না সিগারেট।

হাওয়াই-এর বর্তমান আইন অনুযায়ী, ওই প্রদেশে এখন ২১ বছরের কম বয়সীদের সিগারেট কেনা নিষিদ্ধ। এই আইনেই বদল আনবার কথা বলেছেন হাওয়াই-এর ডেমোক্র্যাটিক পার্টির প্রতিনিধি রিচার্ড ক্রিগান। তার জন্যই নতুন একটি বিল নিয়ে আসবার কথা বলেছেন তিনি।

আরও পড়ুন: পরমাণু অস্ত্র বাঁচাচ্ছেন কিম: রাষ্ট্রপুঞ্জ

ক্রিগান সংসদে যে বিল উত্থাপন করেছেন তাতে বলা হয়েছে, ২০২০ সালে সিগারেট কেনার ন্যূনতম বয়স নির্ধারণ করা হবে ৩০ বছর। ২০২১ সালে তা বাড়িয়ে করা হবে ৪০ বছর। যদিও সেখানেই থেমে থাকেননি ক্রিগান। তিনি জানিয়েছেন, এই পথে এগিয়ে ২০২২ সালে সিগারেট কেনার ন্যূনতম বয়স হবে ৫০, ২০২৩ সালে ৬০ এবং ২০২৪ সালে ১০০ বছর ন্যূনতম বয়স নির্ধারণ করা হবে।

আরও পড়ুন: জেনেশুনেই ভিসা জালিয়াতি করেছেন ভারতীয় পড়ুয়ারা, বলছে আমেরিকা

আমেরিকার বাকি প্রদেশগুলির তুলনায় হাওয়াইতে এমনিই সিগারেট সংক্রান্ত আইন বেশ কড়া। তবু এই বাড়তি নিষেধাজ্ঞা কেন? রিচার্ড ক্রিগান, যিনি একজন জরুরি বিভাগের চিকিৎসকও, জানিয়েছেন যে, তিনি মনে করেন না সিগারেট নিষিদ্ধ করতে বর্তমান আইনগুলি যথেষ্ট শক্তিশালী। তাই যুব সমাজকে এই ক্ষতিকর নেশ থেকে বাঁচাতে নতুন কিছু করবার কথাই ভেবেছিলেন তিনি। সিগারেটকে ‘বিশ্বের ইতিহাসে মানুষের তৈরি সবথেকে ভয়ানক প্রাণঘাতী বস্তু’ বলেও উল্লেখ করেন তিনি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন