• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্বের জিডিপি বৃদ্ধিতে ভারতের অবদান আরও বাড়ছে, বলছে রিপোর্ট

GDP GFX
গ্রাফিক: শৌভিক দেবনাথ

Advertisement

বিশ্ব অর্থনীতিতে ভারতের জন্য সুখবর। বিশ্ব অর্থনীতিতে জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) অংশ বিচারে  ভারতের দ্বিতীয় স্থান আরও স্পষ্ট হওয়ার ইঙ্গিত। চিনের বৃদ্ধির হার আগের চেয়ে কম হলেও প্রথম স্থান ধরে রাখছে ড্রাগনরাই। অন্যদিকে আমেরিকার জিডিপি বৃদ্ধির হার উল্লেখযোগ্য ভাবে কমে যাওয়ার পূর্বাভাস দিচ্ছেন অর্থনীতিবিদরা।

এ মাসের গোড়াতেই বিশ্বের দীর্ঘমেয়াদী জিডিপি বৃদ্ধি নিয়ে ভবিষ্যদ্বাণী করে অর্গানাইজেশন অব ইকনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভলপমেন্ট। বিশ্বের জিডিপি বৃদ্ধি এবং অর্থনীতি নিয়ে সমীক্ষা ও আগাম ইঙ্গিত দেয় এই সংস্থা। তাতেই পূর্বাভাস দেওয়া হয়েছে, ২০২৩ সালে বিশ্বের জিডিপি বৃদ্ধিতে ভারতের অংশ ১৩ থেকে বেড়ে প্রায় ১৬ শতাংশ হবে।

বর্তমানে বিশ্বের জিডিপি বৃদ্ধির ২৭.২ শতাংশ চিনের দখলে। পূর্বাভাসে বলা হয়েছে ২০২৩ সালে এই হার দাঁড়াবে ২৮.৪ শতাংশ। যা চিনের বৃদ্ধির হারের তুলনায় অনেকটাই শ্লথ। বিশ্ব জিডিপি-র ১৩ শতাংশ দখল করে ভারত বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে। ২০২৩ সালে যা হতে পারে ১৬ শতাংশ।

আরও পডু়ন: দিল্লিতে ফরাসি ছাত্রীর যৌন নিগ্রহ করলেন আশ্রয়দাতা পড়ুয়ার বাবা

যদিও তাতে স্থান পরিবর্তন হবে না। তবে তৃতীয় স্থানে থাকা আমেরিকার সঙ্গে ব্যবধান আরও বাড়িয়ে ভারতের অবস্থান আরও পাকাপোক্ত হবে। এই জিডিপি শেয়ারে চতুর্থ স্থানে রয়েছে ইন্দোনেশিয়া এবং পঞ্চম স্থানে ব্রাজিল।

তবে মার্কিন অর্থনীতির অবস্থা আরও শোচনীয়। বর্তমান অবস্থানের চেয়ে জিডিপি শেয়ার কমে যেতে পারে বলে ইঙ্গিত ওই সংস্থার রিপোর্টে। বর্তমানে বিশ্ব জিডিপির মধ্যে ১২.৯ শতাংশ আমেরিকার দখলে। ২০২৩ সালে সেই হার কমে দাঁড়াতে পারে ৮.৫ শতাংশ।

আরও পড়ুন: নিজের শহর দিল্লিতে আর ফেরা হল না লায়ন এয়ারের পাইলট সুনেজার

এই সময়ের মধ্যে ইরান, ইন্দোনেশিয়া বাংলাদেশের জিডিপি বৃদ্ধি উল্লেখযোগ্য ভাবে বাড়বে বলেই ইঙ্গিত রয়েছে রিপোর্টে। ইওরোপের মধ্যে তুলনামূলক ভাল পারফরম্যান্স করবে তুরস্ক, ইঙ্গিত ওই রিপোর্টে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন