আপনার সন্তানকি মাছ, মাংস, ডিম ছাড়া খাবার মুখে তুলতে চায় না? তাহলে খুব সাবধান, সন্তানকে জোর করে নিরামিষভোজী করার চেষ্টা করবেন না। তাহলে আপনার জেল পর্যন্ত হতে পারে। তবে আপনার এখনই কোনও ভয় নেই। কারণ এই নিয়ম চালু হয়েছে বেলজিয়ামে

বেলজিয়ামের রয়্যাল অ্যাকাডেমি অফ মেডিসিন ১৬ মে একটি পরামর্শ জারি করেছে। সেখানে বলা হয়েছে, শিশুদের জোর করে নিরামিষ খাবার খাওয়ালে তাদের অপুষ্টি, স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা হতে পারে। নিরামিষ খাবার একেবারে বন্ধ করার কথা বলা হয়নি বা নিরামিষ খাবার খাওয়ালে তাকে শিশুদের প্রতি অযত্ন হিসেবেও দেখা হবে না। কিন্তু কঠোরভাবে যাঁরা সন্তানদের নিরামিষ খাবার খাওয়াবেন, সেই শিশুদের যদি কোনও শারীরিক সমস্যা দেখা দেয় তবে এই নিয়মের বলে অভিভাবকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া আরও সহজ হবে।

শিশু বিশেষজ্ঞরা জানিয়েছেন, যদিও চিকিত্সকদের পরামর্শ নিয়ে নিরামিষ খাওয়ানোই যেতে পারে, সেক্ষেত্রে নিয়মিত রক্ত পরীক্ষা, সঠিক ভিটামিন পরিপূরকের ব্যবস্থা করতে হবে। শিশুদের স্বাস্থ্য সংক্রান্ত নিয়ম মেনে না চললে অভিভাবকদের জেল, জরিমানা হতে পারে। শিশুদের পুষ্টি সংক্রান্ত সমস্যা হলে, সেই পরিবার থেকে শিশুদের সরিয়ে অন্য জায়গায় রাখার কথাও বলা হয়েছে।

আরও পড়ুন : ঘরের ভেতর ৫০ হাজার মৌমাছি, আপনি কী করতেন?

আরও পড়ুন : বাইকে বাঁধা মাংসের গন্ধে বেরিয়ে এল সিংহ

কেউ কেউ এই কঠোর নীতির বিরোধিতা করলেও, শিশু বিশেষজ্ঞদের মত, সঠিক খাদ্যাভ্যাসের অভাবেস্কুল পড়ুয়াদের মৃত্যু হয়। তাই সেই পরিস্থিতি পরিবর্তন করতে এই নিয়মের প্রয়োজন আছে।