বিশ্ব ভ্রাতৃত্ববোধ ও মানুষে মানুষে সমঝোতা বাড়ানোর বার্তা নিয়ে মধ্য প্রাচ্যের নানা মুসলিম দেশে সফর করছেন পোপ ফ্রান্সিস। রবিবার ৪০ ঘণ্টার সফরে সংযুক্ত আরব আমিরশাহিতে পৌঁছন তিনি।  সোমবার অংশ নিয়েছিলেন আবুধাবিতে অনুষ্ঠিত আন্তঃধর্মীয় সম্মেলনে। সেখানেই মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের গ্র্যান্ড ইমাম আল-আজহার শেখ আহমেদ আল তাইয়েবের সঙ্গে এক ঐতিহাসিক ঘোষণাপত্রে স্বাক্ষর করেন তিনি। আন্তঃধর্মীয় সম্মেলনে বিশ্বশান্তির প্রত্যাশায় একটি দলিলেও স্বাক্ষর করেন তাঁরা। সেই ঘোষণায় মূলত জোর দেওয়া হয় উগ্রপন্থার বিরুদ্ধে লড়াই এবং মধ্যপ্রাচ্যে চলে আসা লাগাতার হানাহানিতে নিরীহ প্রাণ হত্যা বন্ধ করতে।

এই মঞ্চ থেকেই বিশ্বশান্তির বার্তা দিতে পরস্পরকে চুম্বন করলেন পোপ ফ্রান্সিস এবং প্রধান ইমাম আল-আজহার শেখ আহমেদ আল তাইয়েব। পোপ ও ইমামের একে অন্যকে চুম্বনের এই ছবি ছড়িয়ে পড়ে ইন্টারনেটে। মুহূর্তে ভাইরাল হয়ে যায় তা।

ওই মঞ্চ থেকে ধর্মের নামে মানুষ হত্যার তীব্র সমালোচনা করেন তিনি। এর জন্য সব ধর্মের চিন্তাবিদদের এক সঙ্গে কাজ করার বার্তাও দেন পোপ ফ্রান্সিস। ওই মঞ্চ থেকেই পশ্চিম এশিয়ার সব মুসলিমদের উদ্দেশে মিশরের গ্র্যান্ড ইমাম আর্জি জানান, স্থানীয় খ্রিস্টান সম্প্রদায়ের মানুষদের সঙ্গে মিলেমিশে থাকতে। তিনি জানান যে, ওই দেশে বসবাসকারী খ্রিস্টানদেরও সেই দেশে থাকার সম্পূর্ণ অধিকার রয়েছে। ঠিক যেমন মুসলিমদেরও সম্পূর্ণ আধিকার রয়েছে পাশ্চাত্যের দেশগুলিতে শান্তিপূর্ণ ভাবে থাকার।

আরও পড়ুন: বয়স ১০০ হয়েছে? না হলে কিনতে পারবেন না সিগারেট

আরও পড়ুন: জেনেশুনেই ভিসা জালিয়াতি করেছেন ভারতীয় পড়ুয়ারা, বলছে আমেরিকা