জাপানে বিদ্যুত্ বিভ্রাটে প্রায় ২ ডজন ট্রেন আর প্রায় ১২ হাজার যাত্রীর বিলম্ব। আর এই ঘটনার জন্যএকটি স্লাগ (শুমুকের মতো ক্ষুদ্র প্রাণী)-কে দায়ি করা করল জাপান। সম্প্রতি এমনই অদ্ভুত ঘটনা সামনে এল।

স্লাগ, শামুকের মতো ছোট এক প্রকার প্রাণী। তবে এদের শামুকের মতো শক্ত খোল নেই। শামুকের মতোই নরম মাংসে তৈরি এদের শরীর। আস্তে আস্তে চলাফেরা করে। বাগানে পাওয়া যায়। এরা সাধারণত নরম গাছের পাতা, ফুল খেয়ে বেঁচে থাকে।

এই স্লাগের কারণে জাপানে ট্রেন বিভ্রাট। দক্ষিণ জাপানে কয়েকটি রেল লাইনে ৩০ মে হঠাত্ বিদ্যুত্ বিভ্রাট দেখা দেয়। সে জন্য প্রায় ২৬টি ট্রেন বাতিল করতে হয়। ফলে প্রায় ১২ হাজার যাত্রীকে সমস্যা পড়তে হয়।

সময়ে ট্রেন চালানোর ক্ষেত্রেজাপান গোটা বিশ্বের কাছে উদারহণ। সেই জাপানে এমন ঘটনা!কুশু রেলওয়ে কোম্পানি ওই লাইনের ট্রেন চালানোর দায়িত্বে রয়েছে। তারা ঘটনার পরই তদন্তে নামে। প্রায় সপ্তাহ পরে জেআর কুশু জানায় তারা অপরাধীকে খুঁজে পেয়েছে, এটি একটি স্লাগ। ট্রেন লাইনের ধারের একটি ইলেক্ট্রিক পাওয়ার ডিভাইসে ঢুকে পড়েছিল স্লাগটি। সেটি ঢুকে পড়ার শর্ট সার্কিট হয়ে যায়, মারা যায় স্লাগটিও।

আরও পড়ুন : রাজস্থানে রাম কথার অনুষ্ঠানে ঝড়ে ভাঙল প্যান্ডেল, মৃত অন্তত ১৪

আরও পড়ুন : সারা রাত মর্গে কাটিয়ে সকালে বেঁচে ফিরলেন ‘মৃত’ কাশীরাম!

জেআর কুশুর তরফে এক আধিকারিক জানিয়েছেন, এর আগেও হরিণের জন্য ট্রেন চলাচলে সমস্যা হয়েছে। তবে এবার যে ঘটনা হল সেটি সত্যিই বিরল। তাঁরা বাকি ইলেকট্রনিক্স ডিভাইসগুলি খতিয়ে দেখেছেন, তার ভেতরে কোনও স্লাগ নেই বলে দাবি করেছেন ওই আধিকারিক।