Advertisement
২১ জুন ২০২৪
Senior citizen

Aging and Sleep: দিদিমা কি সকলের আগে ওঠেন? কেন ভোরবেলা ঘুম ভেঙে যায় বয়স্কদের

প্রায় সকল বয়স্ক মানুষ কম বয়সিদের তুলনায় তাড়াতাড়ি ঘুমোতে যান। আবার সকালে বাড়ির সকলের আগে উঠেও পড়েন তাঁরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১ ১৯:০০
Share: Save:

বয়স্করা ভোরবেলা ঘুম থেকে উঠে যান। এমন তো দেখা যায় প্রায় সব পরিবারেই। তা নিয়ে বাড়ির শিশুদের সমস্যারও শেষ নেই। কারণ তাদেরও ভোর ভোর উঠে পড়তে বসার কথা বলা হয়। আর তা ঘিরে অশান্তিও লেগে থাকে। কিন্তু কেন বয়স্করাই তাড়াতাড়ি ওঠেন? তা কখনও ভেবে দেখেছেন কি?

সম্প্রতি এ সংক্রান্ত একটি সমীক্ষা হয়েছে। দেখা গিয়েছে, প্রায় সকল বয়স্ক মানুষ কম বয়সিদের তুলনায় তাড়াতাড়ি ঘুমোতে যান। তবে অল্প বয়সিদের মতো গভীর ঘুম তাঁদের হয় না। আবার সকালে বাড়ির সকলের আগে উঠেও পড়েন তাঁরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব জেনারেল মেডিক্যাল সায়েন্সেস-এর একটি গবেষণা বলছে, বয়স বাড়লে হরমোনে তারতম্য ঘটে। তার জন্য বদলে যায় ঘুমের ধরনও। শুধু ঘুম নয়, সব ধরনের কাজের ক্ষেত্রেই অল্প অল্প করে বদল আসতে থাকে। মাঝ বয়স থেকেই শুরু হয় বদল। বার্ধক্যে তা আরও বাড়ে। মেলাটোনিন হরমোনের ক্ষরণ যত কমে ততই তাড়াতাড়ি ঘুমও ভাঙে।

আরও একটি কারণ ধরা পড়েছে গবেষণায়। বয়সের সঙ্গে চোখের জোর কমে। কম আলো ঢুকতে পারে চোখে। ফলে তাড়াতাড়ি চোখ ক্লান্ত হয়ে আসে। তাতে ঘুম আসে অন্যদের থেকে আগে। আবার ভেঙেও যায় তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Senior citizen Sleep Disorder sleep
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE