Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
dark chocolate

এই নিয়ম মেনে চললে চকোলেট খান নিশ্চিন্তে, ঝরবে মেদ, পালাবে স্ট্রেস

কোনও দিন যদি একটু বেশি চকোলেট খাওয়া হয়ে যায় বা মুস-কেকে ভেসে যেতে ইচ্ছে করে তা হলে? জেনে নিন সুস্থ থাকার উপায়।

তিন-চার টুকরো ডার্ক চকোলেটে ক্ষতি তো নেই, উল্টে লাভ হয় অনেকটা। ছবি: শাটারস্টক।

তিন-চার টুকরো ডার্ক চকোলেটে ক্ষতি তো নেই, উল্টে লাভ হয় অনেকটা। ছবি: শাটারস্টক।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৯ ১১:৪৬
Share: Save:

চকোলেট! নাম শুনলেই জিভে জল আসে অনেকের। এতে থাকা কোকোর গন্ধ আর প্রাণকাড়া স্বাদের কাছে নতজানু হয়নি এমন জিভ কমই আছে। বিজ্ঞানীদের গবেষণায় ইতিমধ্যেই উঠে এসেছে চকোলেটের কিছু বিশেষ গুণাগুণ। এতে থাকা উদ্ভিজ্জ ফ্ল্যাভোনয়েড আর অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরেও জন্য বিশেষ কার্যকর। ফ্রি র‌্যাডিক্যালসের মাত্রা যেমন এতে নিয়ন্ত্রিত থাকে, তেমনই অ্যান্টিঅক্সিড্যান্ট রোগ প্রতিরোধেও সাহায্য করে। তাই চকোলেট ঠাঁই পেয়েছে ‘সুপারফুড’-এর তালিকায়।

Advertisement

অথচ, এই চকোলেটেই থাকে প্রচুর চিনি ও ফ্যাট বাড়ানোর মতো নানা উপাদান। আর তার পুষ্টিগুণও খুব একটা থাকে না। তাই ডায়েট থেকে সহজেই বাদ পড়ে চকোলেট। যাও বা কখনও ইচ্ছে করল, তার জন্য বরাদ্দ ডার্ক চকোলেট। ডিপ্রেশন কাটাতে, স্ট্রেস সরাতে আবার এই চকোলেটের ভূমিকা অনস্বীকার্য। তা হলে উপায়?

পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, “চকোলেট খেলেও নিয়ন্ত্রণে থাকবে শরীর। বাড়তি ওজন তো হবেই না, বরং নিয়ম মেনে খেলে স্ট্রেস কমে কমবে ওজন! সাধারণ চকোলেটের চেয়ে ডার্ক চকোলেটই শরীরের জন্য ভাল। তাই চকোলেট খাওয়ার আগে দেখে নিন, তা ৭০-৮০ ভাগ কোকোমুক্ত কি না। তার মানে এই নয় যে মিল্ক চকোলেট খেতে হবে, বরং কোন কোন ডার্ক চকোলেটে এমন বৈশিষ্ট্য রয়েছে তা দেখেও চকোলেট খেতে পারেন। দিনে তিন-চার টুকরো ডার্ক চকোলেটে ক্ষতি তো নেই, উল্টে লাভ হয় অনেকটা।”

আরও পড়ুন: রক্তাল্পতা থেকে ক্যানসার, এই শাক প্রতিরোধ করে নানা অসুখ

Advertisement

ট্রেকিংয়ে যাচ্ছেন? এ সব জিনিস সঙ্গে রাখুন অবশ্যই

কিন্তু কোনও দিন যদি একটু বেশি চকোলেট খাওয়া হয়ে যায় বা মুস-কেকে ভেসে যেতে ইচ্ছে করে তা হলে? সুমেধা জানালেন তার পরেও সুস্থ থাকার উপায়।

দিনে ৪০-৫০ গ্রামের বেশি চকোলেট না খাওয়াই ভাল। শরীরে ১৫০-২০০ ক্যালোরির বেশি এই খাবার থেকে প্রবেশ করতে দেবেন না। তবে যদি একান্তই একটু বেশি খেয়ে ফেলেন, তা হলে পরের দিন শরীরচর্চার জন্য অন্য দিনের চেয়ে আধ ঘণ্টা বেশি সময় দিন। সাঁতার কাটুন অতিরিক্ত ১৫ মিনিট। সাইকেল চালানোর অভ্যাস থাকলে সে দিন অন্য দিনের তুলনায় মিনিট ২০ বেশি সাইকেল চালান বা হাঁটুন। অনেকটা চকোলেট খেয়ে ফেলার পরের দিনের ডায়েট থেকে বাদ দিন ফ্যাটজাতীয় সব খাবার। সে দিনের ডায়েটে রাখুন স্যালাড ও প্রোটিন। সময়ে খান ও সময়ে ঘুমোন। বেশি খাওয়াদাওয়া হলে এই নিয়ম মানতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.