Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Covid Vaccine: করোনার টিকা নেওয়ার পরে কি ব্যায়াম বন্ধ? আবার কবে শুরু করা যাবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জুন ২০২১ ১২:৪৮
টিকার নেওযার পরে কবে থেকে ব্যায়াম শুরু করা যাবে?

টিকার নেওযার পরে কবে থেকে ব্যায়াম শুরু করা যাবে?
ছবি: সংগৃহীত

টিকা নেওয়ার পরে কি আর নিয়মিত শরীরচর্চা করা যাবে না? ব্যায়ামের ফলে কি বেড়ে যেতে পারে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া? এমন প্রশ্ন তুলেছেন অনেকেই। কিন্তু এই প্রশ্নের পিছনে কি আদৌ কোনও যুক্তি আছে? কী বলছেন চিকিৎসকেরা?

হালে প্রিতম মুন নামের মুম্বইয়ের এক চিকিৎসক সংবাদমাধ্যমকে জানান, তাঁর কাছে বহু মানুষ জানতে চাইছেন এই প্রশ্নের উত্তর। এমন প্রশ্নও করছেন, যদি টিকা নেওয়ার পর শরীরচর্চা বন্ধ করতে হয়, তা হলে আবার কবে আগের নিয়মে ফিরে যেতে পারবেন?

টিকার সঙ্গে ব্যায়াম বা অন্য শরীরচর্চার কোনও বৈরিতা নেই। এমনটাই মত চিকিৎসক সুবর্ণ গোস্বামীর। ‘‘এখনও পর্যন্ত এমন কোনও উদাহরণ পাওয়া যায়নি, যেখানে টিকার কারণে ব্যায়ামে সমস্যা হচ্ছে। নিয়মমাফিকই শরীরচর্চা চলতে পারে। এই নিয়ে ভ্রান্ত ধারণা রাখা উচিত নয়,’’ এমনই মত তাঁর।

Advertisement

শরীরচর্চার ফলে রোগপ্রতিরোধ শক্তি বাড়ে। তাই নিয়মিত ব্যায়াম বা অন্য ধরনের শরীরচর্চা করে গেলে লাভই হবে। এমনই মত চিকিৎসকদের। তবে কারও যদি টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে গায়ে-হাতে-পায়ে খুব ব্যথা হয়, ১-২ দিন বিশ্রাম নিয়ে আবার নিয়মমাফিক ব্যায়াম শুরু করা যেতে পারে, এমনই বলছেন চিকিৎসকেরা।

‘‘টিকার পার্শ্বপ্রতিক্রিয়া শরীরচর্চা বা ব্যায়ামের কারণে বেড়ে যায়— এটা ভুল কথা। বরং উল্টোটা হওয়ার সম্ভাবনা বেশি,’’ বলছেন সুবর্ণ। তাই শরীরচর্চায় ছেদ নয়, বরং টিকার নেওয়ার সময় নিয়মিত ব্যায়াম করে যাওয়াই লাভের— এমনই মত তাঁর।

আরও পড়ুন

Advertisement