Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Cristiano Ronaldo

Cristiano Ronaldo Fitness: কোহলীর ফিটনেসের অনুপ্রেরণা তিনিই! ৩৭-এর রোনাল্ডো নিজেকে ফিট রাখতে কী কী করেন

প্রতিনিয়ত শরীরচর্চার অভ্যাস তাঁকে করে তুলেছে বিশ্বের অন্যতম ক্ষিপ্র ফুটবলার। ফিটনেস দুনিয়ায় এক নতুন দৃষ্টান্ত সৃষ্টি করেছেন তিনি।

শরীরের পেশির সৌন্দর্যের জন্য রোজ তিন হাজারটি ‘অ্যাব’ ব্যায়াম করেন তিনি।

শরীরের পেশির সৌন্দর্যের জন্য রোজ তিন হাজারটি ‘অ্যাব’ ব্যায়াম করেন তিনি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ০৭:৪৭
Share: Save:

বয়স ৩৭। এই বয়সেও বিশ্বের অন্যতম ফিট ও শক্তিশালী ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এক দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ফুটবলে রাজত্ব করেও আত্মতৃপ্ত নন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের এই তারকা। বরং প্রতি দিন বল পায়ে নতুন করে যাদু সৃষ্টি করেন । নিজেকে ফিট রাখতে নিয়মিত শরীরচর্চা করেন। ফিটনেস দুনিয়ায় এক নতুন দৃষ্টান্ত সৃষ্টি করেছেন তিনি। সাধারণত ফিটনেস ট্রেনিং-এর সময় মোট ২৩ হাজার ৫৫ কেজি তোলেন রোনাল্ডো। অর্থাৎ প্রতি দিন প্রায় ১৬টি টয়োটো প্রিয়াস গাড়ি তোলেন রোনাল্ডো। হেড করার সময় রোনাল্ডোর লাফ চিতাবাঘের থেকে পাঁচগুণ শক্তিশালী। শরীরের পেশির সৌন্দর্যের জন্য রোজ তিন হাজারটি ‘অ্যাব’ ব্যায়াম করেন তিনি। রোজকার এই শারীরিক কসরত ছাড়াও খাওয়াদাওয়ার ক্ষেত্রেও নিয়ম মেনে চলেন তিনি। দেখা যাক নিজেকে ফিট রাখতে কী ধরনের খাদ্যাভ্যাস মেনে চলেন সিআর৭।

Advertisement

প্রচুর পরিমাণে প্রোটিন খাওয়া

নিয়মিত শরীরচর্চার পাশাপাশি রোজের খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার রাখতে ভোলেন না তিনি। স্ক্র্যাম্বেলড এগ থেকে শুরু করে মাছ, মাংস— ভরপুর প্রোটিন আছে এমন খাবারই থাকে রোনাল্ডোর খাদ্যতালিকায়।

চিনি নৈব নৈব চ

Advertisement

রোনাল্ডোর ফিটনেসের মূল মন্ত্র হল চিনি না খাওয়া। চিনি থেকে শত হস্ত দূরে থাকেন এই তারকা ফুটবলার। একান্তই মিষ্টি খেতে ইচ্ছে করলে জল জাতীয় কোনও ফল খেয়ে নেন।

প্রচুর জল খাওয়া

ফিট থাকতে শুধু শরীরচর্চা যথেষ্ট নয়। পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও প্রয়োজন। রোনাল্ড নিজেকে ফিট রাখতে তাই ভরসা রাখেন জলে। প্রতি দিন প্রচুর পরিমাণে জল খান তিনি। সুস্থ ও ফিট থাকার অন্যতম উপায় হল নিজেকে আর্দ্র রাখা। অ্যালকোহল, চিনিযুক্ত পানীয়, নরম পানীয় থেকেও দূরে থাকেন রোনাল্ডো।

স্বাস্থ্যকর খাবার খাওয়া

রোনাল্ডোর প্রতি দিনের খাদ্যতালিকায় মাছ, মাংস, ডিমের মতো প্রোটিন সমৃদ্ধ খাবার থাকার পাশাপাশি অন্যান্যা স্বাস্থ্যকর খাবারও থাকে। শাকসব্জি, ফল, বিভিন্ন ধরনের শস্যও থাকে রোনাল্ডোর রোজের খাদ্যতালিকায়।

না খেয়ে থাকা নয়

শত ব্যস্ততাও থাকলেও না খেয়ে থাকেন না রোনাল্ডো। খাবারের পরিমাণ অল্প থাকে। কিন্তু নিয়ম করে খাবার খেতে ভোলেন না তিনি। সারা দিনে অন্তত ৬ বার খান। তবে প্রতি বারই পরিমাণে অল্প সুষম খাদ্য থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.