Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Yoga: ঋতুস্রাবের সময়ে কি যোগাসন করা যায়? যোগ অভ্যাসের সময়ে কী কী নিয়ম মেনে চলতে হবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৭:৩৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রোজ যোগ অভ্যাস করেন। শরীর তো তাতে সুস্থ থাকেই, সঙ্গে রূপও খোলে। ভাল থাকে মন। কাজের ইচ্ছা বাড়ে। খিদে-ঘুম সব দেখা দেয় সময় মতো। কিন্তু যে কোনও ভাবে কয়েকটি আসন করে নিলেই হল না। যোগাসনের কিছু নিয়ম আছে। ফলে যোগ অভ্যাসের আগে জেনে নেওয়া জরুরি কোন কোন কাজ করা চলবে এবং চলবে না।

১) শুধু কঠিন আসন করলেই যে শরীরের উপকার হয়, এমন নয়। অর্থাৎ, কয়েকটি আসনে খাটনি বেশি, কয়েকটিতে কম। রোজ যোগ অভ্যাসের সময়ে সব রকম আসন‌ই ঘুরিয়ে ফিরিয়ে করতে হবে।

২) আবহাওয়ার উপর অনেকটাই নির্ভর করে কেমন আসন করবেন। এমনও কিছু কিছু সময় থাকে, যখন কোনও আসনই করা চলে না। যেমন অতিরিক্ত শীত বা গরমে বাদ দিতে হয় আসন।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


৩) শ্বাস নেওয়া ও ছাড়ার বিষয়ে খুব সতর্ক থাকতে হবে।প্রশিক্ষণের সময়ে যদি আলাদা ভাবে শ্বাস ধরে রাখতে না বলা হয়, কখনও তেমনটা করবেন না। কারণ যোগাসনে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখা জরুরি।

৪) ভারী কিছু খাওয়ার পরেই যোগাসন করা ঠিক নয়। আসনের সময়ে পেট হাল্কা রাখতে হয়। তাই দুপুর বা রাতের খাবার খাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা পরে যোগ আসন করতে হবে।

৫) ঋতুস্রাবের সময়ে যোগ অভ্যাস করেন না? তেমন কোনও নিয়ম নেই। করতেই পারেন কয়েকটি হাল্কা আসন। তবে পা উঁচু করে যে সব আসন করতে হয়, তা এ সময়ে এড়িয়ে যেতে হবে।

৬) যতই ক্লান্ত হয়ে যান, আসন করার সময়ে বেশি জল খেলে চলবে না। গলা শুকিয়ে এলে এক-দু’ঢোক জল খেয়েই আসন করতে হবে।

আরও পড়ুন

Advertisement