Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

পুজোর পর এ সব উপায়ে চা খেয়ে ঝরিয়ে ফেলুন বাড়তি মেদ

নিজস্ব প্রতিবেদন
২২ অক্টোবর ২০১৮ ১৩:০০
সকালের চায়েই লুকিয়ে আছে মেদ ঝরানোর মন্ত্র। ছবি: পিক্সঅ্যাবে।

সকালের চায়েই লুকিয়ে আছে মেদ ঝরানোর মন্ত্র। ছবি: পিক্সঅ্যাবে।

পুজো কাটলেও উৎসবের মেজাজে ভাটা পড়েনি এখনও। বাঙালির উৎসবের মরসুম শেষ হতেও ঢের বাকি। তবে এ বার একটু অনিয়মকে সরিয়ে নিয়মে ফিরতে হবে । নইলে এই কয়েকদিনের বেহিসেবি খাওয়াদাওয়া, রাত জাগার ধকল ছাপ ফেলবে শরীরেও। অফিস কাছারিও শুরু হল বলে। এখনও যদি বাড়তি মেদ ঝরানোর প্রতি যত্নবান না হন, তা হলে কিন্তু মুশকিলে পড়বেন আপনিই।

তবে প্রথম থেকেই কি আবার আগের রুটিনে ফিরে যেতে হবে? মানে, সেই নিয়ম মেনে জিম বা শরীরচর্চা, ডায়েটের খাবারদাবার, কায়িক পরিশ্রম? হ্যাঁ, শরীর সুস্থ রাখতে ফিরতেই হবে এ সব মিয়মানুবর্তিতায়। তবে উৎসব এখনও অনেকটাই বাকি। তাই যত্নও শুরু হোক একটু একটু করে।

প্রথমেই নজর দিন সকালের চায়ের দিকে। মেদ ঝরানোর প্রাথমিক পদক্ষেপটা সকালের চা থেকেই শুরু করতে পারেন। কিন্তু কী ভাবে?

Advertisement



গ্রাফিক: শৌভিক দেবনাথ

সাধারণ চা বাদ দিন। বরং গ্রিন টি খান। এটি মেদ ঝরাতে এমনিই সাহায্য করে। এর মধ্যে দারচিনির গুঁড়ো দিন। মেদ ঝরাতে গ্রিন টি আর দারচিনির গুঁড়োর চেয়ে ভাল জুটি আর নেই। ভাল ফল পেতে এই চা’কে ঠান্ডা করে নিন। পারলে এক কুচি বরফ মিশিয়েও খান এই চা। গ্রিন টি-তে মেশান কয়েক ফোঁটা পুদিনা পাতার রস। যাঁরা গ্রিন টি পছন্দ করেন না, ওজন কমাতে এই পুদিনা পাতার রস যোগ করতে পারেন সাধারণ কালো চায়েও। ​



গ্রিন টি-এর সঙ্গে পুদিনা পাতার রস। ছবি: পিক্সঅ্যাবে।

আরও পড়ুন: অজান্তেই সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন না তো?

গ্রিন টি-র সঙ্গে মিশিয়ে নিন লেবুর রস ও আদা। দিনে বার তিনেক এই চা পান করুন। দুধ চা-কে বিদায় দিন। চেষ্টা করুন উপরের সব ক’টা পদ্ধতিই চিনি ছাড়া কালো চা বা গ্রিন টি-তে প্রয়োগ করতে। সুতরাং সকালের চায়ের অভ্যাসে একটু পরিবর্তন এনেই পুজোর পর শরীরের মেদ ঝরানোর প্রাথমিক ধাপটুকু শুরু করুন।

আরও পড়ুন

Advertisement