Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fitness Tips

Fitness: পিঠের বাড়তি মেদ থেকে মুক্তি পাবেন কী ভাবে? রইল কয়েকটি ব্যায়ামের হদিশ

এখন অনেকেরই কাজ চলছে বাড়ি থেকে। পিঠে হেলান দিয়ে, দীর্ঘক্ষণ ল্যাপটপে চোখ। তাতেই বাড়ছে মেদ।

একসঙ্গে পা ও হাত দু’টি মেঝে থেকে তুলুন ও নামান।

একসঙ্গে পা ও হাত দু’টি মেঝে থেকে তুলুন ও নামান। শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১৭:৩২
Share: Save:

বাড়িতে বসে কাজ করতে করতে একটু বেশিই ভাজাভুজিতে আসক্ত হয়ে পড়েছেন? এদিকে পিঠের মেদ বেড়েই চলেছে! সেই মেদ কমানোর সহজ উপায় হল, যা খাচ্ছেন তার চেয়ে বেশি ক্যালোরি ঝরিয়ে ফেলা। কয়েকটি ব্যায়াম শিখে নিলেই সমাধান করা যায় এই সমস্যার।

কী কী ব্যায়াম করতে পারেন?

করোনার কারণে অনেক জায়গাতেই জিম বন্ধ। তাই এমন কয়েকটি ব্যায়াম বেছে নিন, যা বাড়িতেই করা সম্ভব।

রিভার্স হিপ রাইজ

যাঁরা বাড়িতে নিয়মিত শরীরচর্চা করেন, তাঁদের অনেকের কাছেই ব্যায়ামের বল রয়েছে। না থাকলে কিনে নিতে পারেন। বলটি মাটিতে রেখে তার উপরে পেট চেপে, চোখ রাখুন নীচের দিকে। এ বার শুয়ে পড়ুন। খেয়াল রাখবেন, হাত যেন মেঝের উপরে সোজা ভর দিয়ে থাকে এবং হাঁটু থেকে যেন পা মোড়া থাকে। হাতের পেশিতে ভর দিন। এবার বলের উপরে ভর করে গোড়ালি সোজা রেখে ধীরে ধীরে পা দু’টি তুলুন। এই সময়ে বলটি যেন স্থির থাকে। কয়েক সেকেন্ড রাখার পরে পা দু’টি নামিয়ে নিন। এই ভাবে বেশ কয়েকবার করুন। ধীরে ধীরে ব্যায়ামের সময় বাড়িয়ে নিন।

সুপারম্যান

পেটে ভর দিয়ে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। তার পরে শরীর যথাসাধ্য টানটান করুন। একসঙ্গে পা ও হাত দু’টি মেঝে থেকে তুলুন ও নামান। মাটি থেকে অন্ততপক্ষে ৬ ইঞ্চি মতো হাত ও পা তুলুন। এই ভাবে বেশ কিছুক্ষণ করার পরে সম্ভব হলে মেঝে থেকে পেটটা খানিকক্ষণ তুলে ধরুন। তবে দেখবেন, যেন নিয়ন্ত্রণ না হারায়। এই ব্যায়াম প্রথমে পাঁচ বার। পরে আরও বার কয়েক করুন।

স্পিডব্যাগ

একটি পা এগিয়ে, আর একটি পা পিছিয়ে নিয়ে খানিকটা লড়াই করার মতো ভঙ্গিতে দাঁড়ান। হাত দু’টি চোয়ালের কাছাকাছি রাখুন। মোটামুটি ২ মিনিটের কাছাকাছি টাইমার দিন। সামনে কোনও অদৃশ্য জিনিস কল্পনা করে ঘুঁষি মারতে থাকুন। ওই সময়ের মধ্যে কতবার ঘুঁষি মারতে পারেন, গুনে রাখুন। এই ভাবে ৩ সেট করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE