Advertisement
০৪ মে ২০২৪
Fitness Tips

Fitness: শরীর ঝুঁকিয়ে হাত দিয়ে পায়ের আঙুল ছুঁতে পারছেন না কেন? কোনও রোগের লক্ষণ কি

হাত দিয়ে পায়ের আঙুল না ছুঁতে পারা কেবল মাত্র পেশির নমনীয়তার সমস্যা নয়। এর সঙ্গে জড়িয়ে শারীরিক স্বাস্থ্যও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২১ ২০:০৪
Share: Save:

সামনে শরীর ঝুঁকিয়ে কোনও ভাবেই হাত দিয়েই পায়ের আঙুল ছুঁতে পারছেন না? সব সময়ই যে এটা পেশির নমনীয়তা না থাকার কারণে হচ্ছে, তা নয়। তবে শরীরে ঠিক মতো রক্তসঞ্চালনের জন্য পেশির নমনীয়তারও প্রয়োজন আছে। কারণ পেশি নমনীয় না হলে শরীরচর্চা বা খেলাধুলোর সময় চোট লাগার ঝুঁকি বেড়ে যায়।

কেন হাত দিয়ে পায়ের আঙুল ছুঁতে পারছেন না?

আপনার হাত যদি পায়ের আঙুল পর্যন্ত না যায়, তার অন্যতম কারণ কিন্তু ফ্যাসিয়ার কারণে হ্যামস্ট্রিংয়ের শক্ত হয়ে থাকা। আবার যদি নিতম্বদেশের পেশি ততখানি নমনীয় না হয়, তাহলেও কিন্তু এরকম ঘটতে পারে। বিশেষত যদি একটানা বসে কাজ করার অভ্যাস থাকে, তাহলেও এই সমস্যা হবে। এমনকি তা থেকে শরীরের নীচের অংশে ব্যথাও হতে পারে। আবার ধরুন আপনার পেটে প্রচুর মেদ রয়েছে। তা হলেও কিন্তু এই ভঙ্গি করতে পারবেন না। কারণ পেটের মেদ বাধা হয়ে দাঁড়াবে। আসলে সারা দিন যদি শারীরিক ভাবে ঠিক মতো সক্রিয় না থাকেন, তা হলেই কিন্ত এই সমস্যা দেখা দেবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী করলে এই সমস্যা মিটবে?

প্রতি দিন যদি ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট হাত দিয়ে পায়ের আঙুল ছোঁওয়ার চেষ্টা করেন তা হলে কয়েক সপ্তাহের মধ্যেই হ্যামস্ট্রিংয়ের পেশি প্রলম্বিত হবে। তবে এক দিন করে বন্ধ করে দিলে কিন্তু হবে না। নিয়মিত এই অভ্যাস করতে হবে। এই সমস্যা কমাতে দু’ধরনের আসন করতে পারেন, উত্তানাসন ও পদহস্তাসন।

হাত দিয়ে পায়ের আঙুল ছুঁলে কী উপকার হয়?

নিয়মিত এই ভঙ্গি অভ্যাস করলে হ্যামস্ট্রিংয়ের পেশি প্রলম্বিত হয় এবং উরুসন্ধিও নমনীয় হয়। যেহেতু এই ভঙ্গিতে সামনের দিকে শরীর পুরোটা ঝোঁকাতে হয়, তাই পেটের তলদেশ, শ্রোণীদেশ, অগ্ন্যাশয়, কিডনি প্রভৃতিরও উপকার হয়। এমনকি পেটের তলদেশের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে এই ভঙ্গি। নিয়মিত এই ভঙ্গি অভ্যাস করলে কমবে মানসিক উদ্বেগের সমস্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Fitness Tips Fitness body flexibility
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE