Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Fitness: খালি পেটে খেলতে যাওয়া বা শরীরচর্চা করা উচিত কি? কোন বিপদ লুকিয়ে রয়েছে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জুলাই ২০২১ ১৩:১৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

খালি পেটে যুদ্ধ হয় না। কিন্তু খালি পেটে খেলাধুলো করা যায় কি? বিশেষজ্ঞদের মতে যাঁরা নিয়মিত কোনও খেলা খেলতে যান, তাঁদের খেলার আগে বিশেষ কিছু না খাওয়াই শ্রেয়। শরীরে জমে থাকা সুগার বা গ্লাইকোজেনে থাকে এনার্জি। সকালবেলা এক ঘণ্টা খেলার জন্য সেটাই যথেষ্ট। আপনি যদি সকালবেলা দৌড়তে যান, তা হলেও একই জিনিস প্রযোজ্য।

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত এক সমীক্ষায় বোঝার চেষ্টা করা হয়েছে খালি পেটে খেলার উপকার কী। পেট খালি থাকায় খেলোয়াড়দের কোনও অসুবিধা হচ্ছে কি না সেটাও দেখা হয়েছিল এই সমীক্ষায়। খেলা শেষে তাঁরা বেশি খেয়ে ফেলছেন কি না, কিংবা সারা দিনে কতটা ফ্যাট ঝরছে, নজর দেওয়া হয়েছিল সব কিছুর দিকেই।

১২ জন প্রাপ্তবয়স্ক পুরুষকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়। অর্ধেক সংখ্যককে এক ঘণ্টা ট্রেডমিলে দৌড়ানোর আগে প্রাতরাশ দেওয়া হয়। বাকিদের নয়। শরীরচর্চার পর তাঁদের সকলকে চকোলেট মিল্কশেক দেওয়া হয়। দুপুরে পাস্তা কে কতটা খেতে পারছেন, তা দেখা হয় প্রত্যেকদিন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


এই সমীক্ষার শেষে দেখা যায় খালি পেটে শরীরচর্চা করতে কোনও রকম অসুবিধাই হয়নি। যাঁরা না খেয়ে শরীরচর্চা করছেন, তাঁরা বাকি দিনে বেশি খাবার খেয়ে ফেলছেন, এমন কোনও লক্ষণও চোখে পড়েনি।

কী বিপদ হতে পারে

রক্তে শর্করা মাত্রা খুব পড়ে গেলে খেলাধুলোর সময় জ্ঞান হারিয়ে ফেলার আশঙ্কা থাকে। ৫৫ বছরের বেশি বয়স হলে অবশ্যই অল্প কিছু খেয়ে শরীরচর্চা করতে হবে। পেট খালি থাকলে অনেকে বেশি ক্লান্ত হয়ে খুব বেশি ব্যায়াম করতে পারবেন না। তাই অর্ধেক কলা বা একটা সিদ্ধ ডিম খেয়ে শরীরচর্চা করতে পারেন যে কেউ-ই।

আরও পড়ুন

Advertisement