Advertisement
২০ জুলাই ২০২৪
Snacks With Alchohol

সুরার সঙ্গে ভাজাভুজি খেলেই গোলমাল! তা হলে অন্য কোন খাবার রাখবেন সঙ্গে?

মদের সঙ্গে চানাচুর, মশলাদার খাবার খাচ্ছেন? এতে ক্ষতি হতে পারে শরীরের। জেনে নিন কোন খাবারের সঙ্গে নিশ্চিতে চুমুক দিতে পারেন পছন্দের সুরায়।

কোন খাবারের সঙ্গে চমুকু দিতে পারেন সুরায়?

কোন খাবারের সঙ্গে চমুকু দিতে পারেন সুরায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ২০:০৯
Share: Save:

সপ্তাহ শেষে মন-মেজাজ ফুরফুরে করতে হাতে উঠেই আসে সুরার গ্লাস। ঘরোয়া পার্টিও কঠিন পানীয় ছাড়া বড্ড ম্যারম্যারে ঠেকে। মদ্যপানের বিরুদ্ধে যাঁরা তাঁরা নানা কথা বলতেই পারেন। তবে সুরাপ্রেমীরা বলবেন, ‘এই তো জীবন’!

ঠিকই। তবে জীবন কিন্তু একটাই। স্ফূর্তি করতে গিয়ে স্বাস্থ্যের হাল বেহাল হলে কিন্তু বড় বিপদ! তার চেয়ে জেনে নিন সুরার সঙ্গে কোন খাবার খেলে শরীরে ক্ষতি হবে কম।

জল

মদের সঙ্গে জল বা বরফ মিশিয়ে খেলে শরীর ক্ষতির সম্ভাবনা কমবে।

মদের সঙ্গে জল বা বরফ মিশিয়ে খেলে শরীর ক্ষতির সম্ভাবনা কমবে। ছবি: সংগৃহীত।

সুরার সঙ্গে জল মিশিয়ে খেলে ক্ষতির আশঙ্কা অনেকটাই কমে যায়। মদ্যপানের ফলে শরীর জলশূন্য হয়ে যায় অনেক সময়। বমিভাব, মাথা ভার হয়ে যাওয়া এই ধরনের উপসর্গ কমাতে মদের সঙ্গে জল বা বরফ মিশিয়ে খেলে ভাল।

প্রোটিন

ডিম, মাছ, মাংস, বিন্‌সের রকমারি পদ কিন্তু সুরার সঙ্গে যোগ্য সঙ্গত দিতে পারে। তবে অতিরিক্ত তেল-মশলার ব্যবহার না করে গ্রিল করে নেওয়াই ভাল। প্রোটিন পরিপাকে দেরি হয়। এই সব খাবারে থাকা প্রোটিন রক্তে অ্যালকোহল শোষণের প্রক্রিয়াকে শ্লথ করে দেয়। ফলে, দ্রুত নেশা হয় না।

গুড ফ্যাট

আখরোট, আমন্ড, কাজুতে থাকে ‘গুড ফ্যাট’। ঘি দিয়ে রোস্ট করে নিলে বাদামের স্বাদ বাড়ে। এই ধরনের বাদাম সুরার সঙ্গে খেলে ক্ষতির আশঙ্কা কম। ফ্যাটযুক্ত খাবার হজম হতে সময় লাগে। তা ছাড়া, এতে পেট ভরে যায় দ্রুত। ফলে মদ্যপানের পরিমাণও কমে যায় এক সময়ে এসে।

রকমারি বাদাম দিয়ে  খেতে পারেন মদ।

রকমারি বাদাম দিয়ে খেতে পারেন মদ। ছবি: সংগৃহীত

কার্বোহাইড্রেট

কিনোয়া, ওট্‌স, আটার পাঁউরুটি দিয়ে তৈরি রকমারি খাবার রাখতে পারেন মদের সঙ্গে খাওয়ার জন্য। কুকিজ থেকে টিক্কি, নানা ধরনের মুখরোচক খাবার বানিয়ে নিতে পারেন এ দিয়ে। এই ধরনের ‘কমপ্লেক্স কার্বোহাইড্রেট’ সমৃদ্ধ খাবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। অ্যালকোহলের প্রভাবে রক্তের শর্করার মাত্রার হেরফের হতে পারে। তার জেরে গা-বমি, মাথা ধরা, অসুস্থ লাগতে পারে শরীর।

ফল

শুকনো ফল খাওয়া যেতে পারে সুরার সঙ্গে।

শুকনো ফল খাওয়া যেতে পারে সুরার সঙ্গে। ছবি: সংগৃহীত।

ফলে শুধু ভিটামিন থাকে না, থাকে নানা রকম খনিজ। বিভিন্ন ধরনের বেরি জাতীয় ফল ব্লুবেরি, স্ট্রবেরি বা শুকনো অ্যাপ্রিকট, খেজুর দিয়ে সুরাপান করতে পারেন। রাখতে পারেন ডার্ক চকোলেটও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snacks Healthy Snacks Food Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE