Advertisement
০৬ মে ২০২৪
Cooking Tips

লোহার কড়াইয়ে রান্না করেন? কোন খাবারগুলি রাঁধলে স্বাদ নষ্ট হয়ে যেতে পারে?

কিছু খাবার লোহার কড়াইয়ে রান্না করা উচিত নয়। তাতে শুধু সেই খাবারের স্বাদ-ই নয়, নষ্ট হয় গুণমানও।

foods to avoid cooking in an iron kadhai

লোহার কড়াইয়ে কোন খাবার রাঁধা বারণ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১৬:৩১
Share: Save:

খাটের উপর বসেই ইলেক্ট্রিক কেট্‌ল-এ ম্যাগি বানিয়ে নেওয়ার যুগে লোহার কড়াই ব্যবহারের চল অনেকটাই কমেছে। তবে বাঙালির হেঁশেল থেকে পুরোপুরি ব্রাত্য হয়ে যায়নি এই বাসনটি। লোহার কড়াইয়ে রান্না করলে তা পরিষ্কার করা বেশ ঝক্কির। কিন্তু লোহার কড়াইয়ে রান্না করা খাবার শরীরের যত্ন নেয়। তবে কিছু খাবার লোহার কড়াইয়ে রান্না করা উচিত নয়। তাতে শুধু সেই খাবারের স্বাদ-ই নয়, নষ্ট হয় গুণমানও। কোন খাবারগুলি লোহার কড়াইয়ে কখনও রাঁধবেন না?

১) গাজরের হালুয়া বা পায়েস রাঁধবেন, ভাল কথা। কিন্তু স্বাদ ঠিক রাখতে চাইলে লোহার কড়াইয়ে রান্না না করাই ভাল। কারণ, লোহার সংস্পর্শে এলে খাবারের স্বাদে একটা বদল আসতে পারে। খাবারের মিষ্টত্ব নষ্ট হয়ে যেতে পারে এর ফলে। তাই এই ধরনের খাবার লোহার কড়াইয়ে রান্না না করাই ভাল।

২) পাস্তার মতো শৌখিন খাবার রান্নার জন্য লোহার কড়াই ব্যবহার না করাই ভাল। চাউমিনের ক্ষেত্রেও এই একই পরামর্শ। কারণ, এই দু’টি খাবারই তৈরি হয় ময়দা দিয়ে। সেদ্ধ পাস্তা আর চাউমিন কড়াইয়ে দিলেই তা আটকে যায়। ফলে খাবারের স্বাদ তো বটেই, খাবারের সৌন্দর্যও নষ্ট হয়। তার চেয়ে ননস্টিক বা ওই ধরনের পাত্রে রান্না করলে এই সমস্যাগুলি হয় না।

foods to avoid cooking in an iron kadhai

পাস্তার মতো শৌখিন খাবার রান্নার জন্য লোহার কড়াই ব্যবহার না করাই ভাল। ছবি: সংগৃহীত।

৩) আচার কিংবা কমলালেবু দিয়ে কোনও পদ রান্না করার পরিকল্পনা থাকলে লোহার কড়াই ব্যবহার না করাই ভাল। লেবুতে অ্যাসিডের পরিমাণ বেশি। ফলে লোহার সংস্পর্শে এসে অন্য রকম বিক্রিয়া ঘটাতে পারে। খাবারের স্বাদও বদলে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Iron Kadhai Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE