Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sleeping Tips

Healthy Tips: রাতে ভাল ঘুম হচ্ছে না? খেতে পারেন এই পানীয়গুলি

রাতে ঠিক মতো ঘুম না হলে শরীর ও মন কোনওটাই ভাল থাকে না। এমনকি বদহজমের সমস্যাও হতে পারে ঘুম কম হলে।

রাতে ঘুম নেই? এই পানীয়গুলি পান করে দেখুন।

রাতে ঘুম নেই? এই পানীয়গুলি পান করে দেখুন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৭:৩৬
Share: Save:

রাতে সময়ে শুয়ে পড়লেন, কিন্তু ঠিক মতো ঘুম আর এল না। সারা রাত এপাশ-ওপাশ করতে করতে ভোর হয় গেল। সকালে উঠেই আবার সারাদিনের জমা কাজ। তখন শরীর কিন্তু আর সায় দিচ্ছে না।

একেই করোনার পর আমাদের জীবনযাত্রায় এক ধরনের বদল এসেছে। অত্যধিক কাজের চাপের ফলে মানসিক উদ্বেগও দেখা দিচ্ছে। গবেষণা বলছে অন্তত ৩৩ শতাংশ মানুষ অনিদ্রার সমস্যায় ভুগছেন। ভেবে পাচ্ছেন না কী করলে এই অনিদ্রার সমস্যা কমবে। ঠিক থাকতে দুপুরের একটুখানি ঘুমও বন্ধ করে দিয়েছেন, তাতেও রাতে ঘুম নেই। বিশেষজ্ঞেরা বলছেন খাবারে শর্করা, শাকসব্জি, ফল ও দুগ্ধজাত দ্রব্য রাখলে সমস্যার নিরসন ঘটবে। এগুলো শরীরের বিপাক হারকে ঠিক রাখে, যার ফলে ঘুম হয়। বেশি চিনি দেওয়া খাবার, অতিরিক্ত মদ্যপান দুটোই ঘুমের ক্ষতি করে। এ ছাড়া ঘুমোতে যাওয়ার আগে কিছু পানীয় খেতে পারেন, যাতে ঘুম ভাল হতে বাধ্য।

রাতে দুধ খেলে ঘুম আসে।

রাতে দুধ খেলে ঘুম আসে।

দুধ: ঘুমোতে যাওয়ার আগে গরম দুধ খাওয়া একটা বেশ প্রচলিত প্রাচীন রীতি। এতে রয়েছে ট্রিপটোফ্যান নামক এক ধরনের অ্যামিইনো অ্যাসিড। যার ফলে ঘুম ঘুম ভাব আসে। এ ছাড়া গরম দুধ খেলে শরীর ও মনে বেশ আরামের অনুভূতি আসে। দুধে শর্করার পরিমাণ বেশি থাকায় দুধ খেলে ঘুম পাওয়ার একটা প্রবণতা আসে।

মধু ও গ্রিন টি: এক কাপ গরম জলে গ্রিন টি ও মধু মিশিয়েও খেতে পারেন শুতে যাওয়ার আগে। মধুর মধ্যেও সামান্য পরিমাণে ট্রিপটোফ্যান রয়েছে, যার ফলে ঘুম এসে যায়। শুতে যাওয়ার আগে এই পানীয় খাওয়া শরীরের পক্ষে বেশ আরামদায়ক।

ডাবের জলও ঘুমোতে সাহায্য করে।

ডাবের জলও ঘুমোতে সাহায্য করে।

ডাবের জল: ডাবের জল সাধারণত আমরা দিনের বেলায় খাই। কিন্তু কম ক্যালোরিযুক্ত এই পানীয় কেবল শরীরের শক্তিই বাড়ায় না, এতে রয়েছে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো উপাদান, যা শরীরের ক্লান্তি কাটিয়ে শরীরকে আরাম দেয়। এর ফলে ভাল ঘুমও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Drinks Sleeping Tips milk coconut water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE