Advertisement
০৪ মে ২০২৪
Cooking Tips

চাল-ডাল ফেটিয়ে হাত ব্যথা হলেও ইডলি কিছুতেই নরম হয় না, ৫ টোটকা মেনে চললেই কাজ হবে

ইডলি, দোসার মতো খাবার বানানোর ক্ষেত্রে দক্ষিণীদের বিশেষ দক্ষতা রয়েছে ঠিকই, তবে কয়েকটি টোটকা জানা থাকলে আপনার হাতে তৈরি ইডলিও নরম হতে পারে।

Idly

ইডলি নরম রাখার টোটকা! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২২
Share: Save:

অনেকের কাছেই শুনেছেন, চাল-ডালের মিশ্রণ ভাল করে না ফেটালে ইডলি নরম হয় না। তাই হাতের নড়া খুলে গেলেও ঘণ্টাখানেক ধরে ওই মিশ্রণ ফেটিয়েই চলেছেন। এত কষ্ট করে ইডলি তৈরি করার পর খেতে গিয়ে নিজেই মুখ ব্যাজার করে ফেললেন। কারণ, আপনার করা ইডলি পাড়ায় ঠেলাগাড়ি নিয়ে আসা দোকানের মতো নরম হয়নি। ইডলি, দোসার মতো খাবার বানানোর ক্ষেত্রে দক্ষিণীদের বিশেষ দক্ষতা রয়েছে ঠিকই, তবে কয়েকটি টোটকা জানা থাকলে আপনার হাতে তৈরি ইডলিও নরম হতে পারে।

ইডলি নরম করতে কী কী করতে হবে?

১) সবচেয়ে গুরুত্বপূর্ণ হল চাল-ডালের পরিমাপ। ইডলি নরম রাখতে গেলে এই দু’টি মূল উপকরণের অনুপাত হবে ৪:১।

২) চাল এবং ডাল একই সঙ্গে মিক্সিতে বাটবেন। তাই বলে চাল, ডাল একই সঙ্গে ভিজিয়ে রাখা যাবে না। দু’টি আলাদা পাত্রে অন্তত পক্ষে ৪ থেকে ৬ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে।

৩) এমন ভাবে চাল এবং ডাল বেটে নিতে হবে, যেন তা মসৃণ হয়। চাল-ডালের মিশ্রণে এক সঙ্গে অনেকটা জল মিশিয়ে ফেলা যাবে না। প্রয়োজন বুঝে অল্প অল্প করে জল মেশাতে হবে।

৪) এই মিশ্রণ অবশ্যই সারা রাত রেখে দিতে হবে। তবেই ইডলি নরম হবে। প্রয়োজনে কয়েকটা মেথি দানা মিশিয়ে নিতে পারেন। মেথি ফার্মেন্টশনে সাহায্য করে।

৫) হাতে খুব বেশি সময় না থাকলে চাল-ডালের মিশ্রণ সারা রাত রাখতে পারবেন না। সে ক্ষেত্রে সামান্য একটু বেকিং সোডা বা ফ্লেভারহীন কার্বোনেটেড পানীয় মিশিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Idly cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE