Advertisement
০১ মে ২০২৪
Kitchen Hacks

৩ উপায়: বাজার থেকে কেনা পালং শাক সপ্তাহখানেক টাটকা থাকবে

কাজের সুবিধার জন্যে অনেকেই একবারে অনেকটা শাক কিনে, বেছে, ধুয়ে রেখে দেন। তবে টাটকা শাক আর দিন কয়েক রেখে দেওয়া শাক দেখলেই বোঝা যায় কোনটি কী।

How to store fresh spinach for extended freshness.

পালং শাক ভাল রাখার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৭:৫৬
Share: Save:

শীত আসতেই বাজারে উঠেছে পালং শাক। মধ্যাহ্নভোজ থেকে রাতের খাবার— সবেতেই পালংয়ের আধিক্য দেখা যায়। পালং শাকের ঘণ্ট, চচ্চড়ি, পালং পনির কিংবা পালং শাক দিয়ে তৈরি পরোটা— পাতে থাকে বিভিন্ন রকম পদ। পালং শাকে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। এই উপাদান ক্যানসারে আক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষা করতে পারে। বিশেষ করে প্রস্টেট ক্যানসার রোধে এই শাক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাজের সুবিধার জন্যে অনেকেই একবারে অনেকটা শাক কিনে, বেছে, ধুয়ে রেখে দেন। তবে টাটকা শাক আর দিন কয়েক রেখে দেওয়া শাক দেখলেই বোঝা যায়, কোনটি কী। সপ্তাহভর শাক টাটকা রাখতে চাইলে কয়েকটি কৌশল শিখে রাখতে পারেন।

১) তোয়ালে

শাক কেটে ভিজে তোয়ালের মধ্যে জড়িয়ে রাখতে পারেন। তবে শাক বাছার সময় খেয়াল করে পচা পাতাগুলো ফেলে দিতে হবে। না হলে পচা পাতার সঙ্গে ভাল পাতা রাখলে, তা নষ্ট হয়ে যেতে পারে। ভেজা তোয়ালে জড়িয়ে শাক ফ্রিজ়েও রাখতে পারেন।

২) খবরের কাগজ

শাকের গোছা থেকে প্রথমে পচা পাতা বার করে ফেলে দিন। তার পর শাক কেটে খবরের কাগজে মুড়িয়ে রেখে দিতে পারেন। তবে কাগজে মুড়িয়ে রাখার আগে শাক কেটে ধোয়ার প্রয়োজন নেই। রান্না করার আগে ভাল করে ধুয়ে নিলেই হবে।

How to store fresh spinach for extended freshness.

সপ্তাহভর শাক টাটকা রাখতে চাইলে কয়েকটি কৌশল শিখে রাখতে পারেন। ছবি: সংগৃহীত।

৩) বায়ুরোধী পাত্র

শাক কেটে অনেকে ফ্রিজ়ে রাখেন। শাক কেটে যদি ফ্রিজ়ে রাখতেই হয়, তা হলে তা ভাল করে ধুয়ে, শুকিয়ে নিতে হবে। তার পর বায়ুরোধী কাচের পাত্রের মধ্যে ভরে ফ্রিজ়ে রেখে দিলে অনেক দিন পর্যন্ত ভাল থাকবে পালং শাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Kitchen Hacks Food Storage Spinach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE