Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pets and Animals

Pets: পোষ্য কুকুরকে রোজ হাঁটাতে নিয়ে যাচ্ছেন? শুধু ওর না, লাভ হচ্ছে আপনারও

কুকুরকে প্রতিদিন হাঁটানো যেমন তার স্বাস্থ্যের জন্য দরকারি, তেমনই এই অভ্যাস আপনারও বেশ কিছু উপকার করতে পারে। দেখে নেওয়া যাক সেগুলি।

কুকুরকে হাঁটাতে নিয়ে যেতেই হবে কেন?

কুকুরকে হাঁটাতে নিয়ে যেতেই হবে কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৮:৩১
Share: Save:

আপনার কুকুর কি বাড়ি থেকে বিশেষ বেরোয় না? গায়ে কি বেশ মেদ জমেছে? তা হলে জেনে রাখুন, ওকে অবিলম্বে হাঁটাতে নিয়ে যেতে হবে।

কুকুরকে প্রতিদিন হাঁটানো যেমন তার স্বাস্থ্যের জন্য দরকারি, তেমনই এই অভ্যাস আপনারও বেশ কিছু উপকার করতে পারে। দেখে নেওয়া যাক সেগুলি।

ওজন নিয়ন্ত্রণ: যে সব পোষ্য কুকুরের ওজন স্বাভাবিকের তুলনায় অনেকটা বেড়ে যায়, তাদের বেশির ভাগেরই কারণ হাঁটা বা খেলাধুলোর অভাব। নিয়মিত খেলাধুলো না করালো বেশি বয়সে কুকুরের হৃদরোগের সমস্যাও দেখা দেয়।

প্রশিক্ষণ দিতে সুবিধা: বাড়ির ভিতরে কুকুরকে প্রশিক্ষণ দেওয়ার চাইতে হাঁটার সময় বা মাঠে খেলার সময় প্রশিক্ষণ দেওয়া সহজ।

সম্পর্ক ভাল: কুকুর এমনিতেই তার মালিককে যথেষ্ট ভালবাসে। তার উপর যদি মালিক তাকে হাঁটতে নিয়ে যান, তা হলে দু’জনের সম্পর্ক আরও শক্তপোক্ত হয়। দু’জনেই দু’জনকে আরও ভাল করে বুঝতে পারে।

কুকুরকে হাঁটালে লাভ হয় মালিকেরও।

কুকুরকে হাঁটালে লাভ হয় মালিকেরও।

অন্য কুকুরদের সঙ্গে আলাপ: বিষয়টিকে অনেকেই পাত্তা দেন না, কিন্তু মানুষের যেমন সামাজিক মেলামেশার দরকার, তেমনই কুকুরেরও। অন্য কুকুরদের সঙ্গে মেলামেশার সেরা সুযোগ এই হাঁটতে যাওয়া। তাই সেটা দরকারি।

মালিকের লাভ: শরীরচর্চায় অনেক কারণে ছেদ পড়তে পারে। আলস্য, মন ভাল না থাকা, আরও অনেক কিছু। কিন্তু বাড়ির পোষ্য কুকুরটিকে রোজ হাঁটতে নিয়ে যেতে হলে, সেই অভ্যাসে ছেদ পড়া মুশকিল। কুকুরের উৎসাহের কারণেই বহু মালিক বাড়ি থেকে বেরোতে বাধ্য হন। সেটা সব সময়েই লাভের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Dogs Pets Pets and Animals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE