Advertisement
১১ মে ২০২৪
Walnut

Walnuts: নিয়ম মেনে খাওয়াদাওয়া করা সম্ভব নয়? শুধু আখরোটই বাড়াতে পারে আয়ু

অনেকেরই কাজের চাপে নিয়মিত কোনও পুষ্টিগুণ যাচাই করে খাওয়াদাওয়া করা সম্ভব হয় না। আখরোট অনেকটাই পুষ্টির ঘাটতি মেটাতে সাহায্য করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ১৬:১৯
Share: Save:

সপ্তাহে অন্তত পাঁচ বার আখরোট খেলে আয়ু বাড়ে। কমে অকাল মৃত্যুর আশঙ্কাও। এমনই প্রকাশ পেল হালের গবেষণায়।
আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় সম্প্রতি দেখা গিয়েছে, আখরোট শরীর সুস্থ রাখার জন্য একটি অতি গুরুত্বপূর্ণ খাদ্য। এ সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন হার্ভার্ডের বিজ্ঞানীরা। ‘নিউট্রিয়েন্টস’ পত্রিকায় প্রকাশিত সেই গবেষণাপত্রে লেখা হয়েছে, প্রাপ্তবয়স্কদের জন্য এই খাদ্য খুব জরুরি। বিশেষ করে যাঁরা সে ভাবে নিয়ম মেনে পুষ্টিকর খাওয়াদাওয়া করেন না, তাঁদের আরও বেশি সাহায্য করতে পারে আখরোট।

অনেকেরই কাজের চাপে নিয়মিত কোনও পুষ্টিগুণ যাচাই করে খাওয়াদাওয়া করা সম্ভব হয় না। আখরোট খেলে তাঁদের পক্ষে অনেকটাই পুষ্টির ঘাটতি মেটানো সম্ভব। ওই গবেষণায় দেখা গিয়েছে, সপ্তাহে বার পাঁচেক আখরোট খাওয়া গেলে অকাল মৃত্যুর আশঙ্কা কমতে থাকে। হার্টের অসুখে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটার আশঙ্কা প্রায় ২৫ শতাংশ কমে। ১.৩ বছর মতো আয়ু বাড়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১৯৯৮ থেকে ২০১৮ পর্যন্ত চালানো হয় এ সংক্রান্ত সমীক্ষা। ২০ বছরে ৬৭,০১৪ মহিলা এবং ২৬,৩২৬ পুরুষের স্বাস্থ্য সম্পর্কে নানা তথ্য জোগাড় করেন গবেষকরা। প্রতি চার বছরে তাঁদের খাওয়াদাওয়ার অভ্যাসে কী পরিবর্তন এসেছে, সে তথ্য সঞ্চয় করেন গবেষকরা। কে সপ্তাহে কত বার আখরোট খেয়েছেন, কত ঘণ্টা ব্যায়াম করেছেন, সে দিকেও নজর দেওয়া হয়। চিনে বাদাম বা কাঠবাদাম যাঁরা খান, তাঁদের তথ্য আলাদা ভাবে রাখা হয়। সব দেখেশুনে আখরোটের গুণ সম্পর্কে নির্দিষ্ট ধারণা তৈরি হয় গবেষকদের।

নিয়মিত যাঁরা আখরোট খেতেন, তাঁরা শারীরিক ভাবে অনেক সচল বলে দেখা গিয়েছে। গবেষণাপত্রে এমনই জানিয়েছেন হার্ভার্ডের বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walnut Health Tips Life Expectancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE