• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঠোঁটের কালচে দাগ কিছুতেই পিছু ছাড়ছে না! ভরসা রাখুন এই সব ঘরোয়া উপায়ে

lip care
ঘরের টুকিটাকি সামগ্রী ব্যবহার করে সহজেই ফিরিয়ে আনতে পারেন ঠোঁটের গোলাপি আভা।

Advertisement

গাঢ় শেডের লিপস্টিক পরতে ভালবাসেন? পার্টি, বিয়েবাড়িতে তো বটেই, রোজকার সাজেও গাঢ় লিপস্টিক ছাড়া বাড়ির বাইরে পা রাখতে চান না। তবে ভয় একটাই। ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে ঠোঁট রাঙাতে গিয়ে ঠোঁটের ক্ষতি হয়ে যাচ্ছে না তো? নামী কোম্পানির লিপস্টিক ও লিপগ্লস ব্যবহার করলেও সকলের ত্বকে সব কিছু খাপ খায় না। তাই সে দিকেও নজর রাখা ভীষণ গুরুত্বপূর্ণ।

ঠোঁটের কালচে দাগের পিছনে এটাই একমাত্র কারণ নয়। আর্দ্রতা হারালেও ঠোঁট বিবর্ণ হয়ে যায়। ঠোঁট কালো হয়ে যায়। শুধু কি তাই, ত্বকের মতো ঠোঁটেও একই ভাবে সানবার্ন হয়। তাই সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ঠোঁটকে রক্ষা করা খুবই জরুরি।নিয়মিত ধূমপানের অভ্যাসও কালো ঠোঁটের একটা বড় কারণ। সিগারেটের নিকোটিন ঠোঁটে প্রবেশ করে বিবর্ণ করে তোলে ঠোঁটকে। অতিরিক্ত চা-কফি পানের অভ্যাস থাকলে তা থেকেও ঠোঁটে হতে পারে কালচে দাগ।

ঠোঁটের এই কালচে দাগ দূর করতে নানান দামের নানান কোম্পানির প্রোডাক্ট ব্যবহার করলেও ফল মিলছে না তেমন?ঠোঁটের কালচে দাগ দূর করে পুনরায় গোলাপি আভা ফিরিয়ে আনুন কিছু প্রাকৃতিক ও সহজ পদ্ধতির সাহায্যে। ঘরেই মিলবে এমন টুকিটাকি সামগ্রী ব্যবহার করলে পেতে পারেন সহজ সমাধান।

আরও পড়ুন: ডিমও পারে রক্ত বন্ধ করতে! এর এ সব কেরামতি আগে জানতেন?

ঠোঁটের কালচে দাগ দূর চিনিকে স্ক্রাব হিসাবে ব্যবহার করুন  

• ত্বকের হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে মধুর কোনও জবাব নেই। ঠোঁটের ত্বকও এর ব্যতিক্রম নয়। কেবল কালচে ভাব দূর করতেই নয় ঠোঁটের কোমলতা বজায় রাখতেও মধু ভীষণ উপকারী। ঘুমোনোর আগে সামান্য মধু ঠোঁটে লাগিয়ে রেখে দিন সারা রাত। কয়েক সপ্তাহের মধ্যেই ঠোঁটের রঙে পার্থক্য চোখে পড়বে।

• প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে চিনির কার্যকারিতাও কম নয়। চিনি দিয়ে স্ক্রাব করলে ঠোঁটের কালচে দাগ দূর হওয়ার পাশাপাশি মরা চামড়াও দূর হয়। ২ চামচ চিনি ও ৩ চামচ মাখন একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। সপ্তাহে বার দুয়েক এই পেস্ট দিয়ে ঠোঁট স্ক্রাব করুন।

আরও পড়ুন: এ বার বাড়িতেই সেরে ফেলুন নেল আর্ট, জেনে নিন সহজ উপায়

• লেবুর রস খুব ভাল ব্লিচিং উপাদান। প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে তাজা লেবুর রস দিয়ে ঠোঁটে ভাল করে ম্যাসাজ করলে কালচে ভাব দূর হবে খুব সহজেই।

• যে কোনও দাগের উপর বরফ ঘষলে সেই দাগ হালকা হয়ে যায়। বরফের এই গুণ সম্পর্কে অনেকেরই কোনও ধারণা নেই। প্রতিদিন একবার করে ঠোঁটে বরফ ঘষুন। এতে ঠোঁটের কালচে ভাব দূর হবে। বরফ ঠোঁটের আদ্রতার মাত্রা বজায় রেখে রুক্ষতা দূর করে।

• দুধের সর ব্যবহার করেও আপনি ঠোঁটের হারানো দ্যুতি ফিরে পেতে পারেন। দুধের সরে মধু মিশিয়ে ঠোঁটে লাগান প্রতিদিন। এতে ফল মিলবে হাতেনাতে।

বরফ ঠোঁটের আদ্রতার মাত্রা বজায় রেখে রুক্ষতা দূর করে

অনেক সময় ঠোঁটের উপর নানান ঘরোয়া উপায় প্রয়োগ করেও কিছুতেই কোনও কাজের কাজ হয় না। সে ক্ষেত্রে চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গেও কথা বলে নেওয়া উচিত, কারণ কোনও শারীরিক সমস্যা থেকে এই পিগমেন্টেশন হচ্ছে কিনা, তা জেনে নেওয়া দরকার। তবে যা-ই করুন না কেন, মনে রাখবেন যে রাতারাতি ফল পাবেন না কোনও কিছুতেই। ধৈর্য ধরে একটু অপেক্ষা করতেই হবে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন