Advertisement
১৯ মার্চ ২০২৪
Weight Loss

Weight Loss: ওজন কমাতে চান? কোন চারটি মশলা খেলেই কাজ হবে

কী করলে দ্রুত ওজন কমবে এই নিয়ে ভাবছেন তো! আপনার রান্নাঘরের মশলাতেই লুকিয়ে সহজ সমাধান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:০৪
Share: Save:

রান্নাঘরেই লুকিয়ে ওজন কমানোর সহজ রাস্তা! কী ভাবছেন, খাবারদাবারের কথা বলছি? সে তো আছেই। কিন্তু তার পাশাপাশি মশলাদের কথা ভুললেও চলবে না। রান্নায় স্বাদ বাড়াতে যাদের ব্যবহার, তারাই হতে পারে ওজন কমানোর ঘরোয়া টোটকা! ডায়েটে কোনও না কোনও ভাবে এই সব মশলাদের রাখলে, আপনার ওজন কমতে বাধ্য! জেনে নিন কোন কোন মশলার রয়েছে এমন গুণ!

দারচিনি : তরকারি হোক, কেক হোক কিংবা স্মুদি— হাজারো রকম পদে এই মশলার ব্যবহার। কিন্তু ওজন কমানোতেও যে দারচিনি সিদ্ধহস্ত, জানতেন কি? প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত এই মশলা রোজ সকালে এক গ্লাস জলের সঙ্গে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ায়, পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

জিরে: রান্নায় জিরে দেন তো? কিন্তু সেই জিরেই যে আপনার ওজন ঝরানোর ক্ষেত্রে অলক্ষ্যে কাজ করছে, এটা নিশ্চয়ই জানা ছিল না! আরও বেশি উপকার পাবেন জিরে ভেজানো জল খেলে। সারারাত ১ চা চামচ জিরে জলে ভিজিয়ে রাখুন। পরের দিন ছেঁকে নিয়ে সেই জল খান। ওজন ঝরবে দ্রুত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ছোট এলাচ: রান্না তো বটেই, পানেও ব্যবহার করা হয় এই মিষ্টি মশলা। ছোট এলাচে রয়েছে মেলাটোনিন, যা শরীরের বিপাক হার বাড়ায়। ফলে শরীর থেকে মেদ ঝরে দ্রুত। রাতে ঘুমোতে যাওয়ার আগে একটু উষ্ণ গরম জলের সঙ্গে এলাচ খান।

হলুদ: তরকারি, ডাল, ঘণ্ট— প্রায় সব রান্নাই হলুদ ছাড়া অচল। এই হলুদ অতিরিক্ত মেদ ঝরাতেও সক্ষম। তরকারিতে তো হলুদ দেনই। খেতে পারেন হলুদ মেশানো চা’ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Health Healthy Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE