Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Weight Loss: তাড়াতাড়ি ওজন কমাতে চান? খেতে পারেন এই তিন ধরনের স্মুদি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুন ২০২১ ১৪:০৬
স্ট্রবেরি-ওট্‌স স্মুদি

স্ট্রবেরি-ওট্‌স স্মুদি
ছবি: সংগৃহিত

বেশির ভাগ সময় বাড়িতেই বসে ল্যাপটপের সামনে কাজ করছেন, ঠিক মতো শরীরচর্চাও হচ্ছে না। সুতরাং ওজন বেড়ে চলেছে ক্রমাগত। কী ধরনের খাবার খাদ্যাভ্যাসে রাখলে এই বিপত্তি এড়ানো যাবে, এ রকম ভেবে কম ক্যালোরি যুক্ত খাবার খুঁজছেন। এদিকে স্মুদির কথা মনেই পড়েনি! স্বাস্থ্যকর খাবার তো বটেই, খেতেও সুস্বাদু স্মুদি। খাদ্যতালিকায় রাখলে মাত্র কয়েক সপ্তাহেই ঝরিয়ে ফেলতে পারবেন অতিরিক্ত মেদ। পুষ্টিগুণে ভরপুর, প্রোটিন ও ফ্যাট সমৃদ্ধ স্মুদি রাখুন প্রাতরাশে। বিপাকহার বাড়বে এবং ওজনও কমবে। এই রকম ৩টি স্মুদির হদিশ রইল এখানে।

স্ট্রবেরি, ওটস ও চিয়াসিডের স্মুদি

পেটের মেদ ঝরাতে স্ট্রবেরির ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। এতে থাকা ফাইবার ওজন ঝরাতে সহায়তা করে। ক্যালোরির অনুপাতও খুবই কম। ওটসে পেট ভরা থাকে অনেকক্ষণ। তাই অন্য কিছু খেয়ে ওজন বাড়ার আশঙ্কা কমে। সেই সঙ্গে ওজন কমাতেও সহায়তা করে ওটস। চিয়াসিডে রয়েছে এমন ধরনের ফাইবার, যা শরীরের ক্লান্তি কাটায়। স্ট্রবেরি স্মুদিতে চিয়া সিড মেশালে অনেকক্ষণ পেট ভর্তি থাকবে।

Advertisement
কমলালেবু-পাতিলেবু স্মুদি

কমলালেবু-পাতিলেবু স্মুদি
ছবি: সংগৃহীত


কমলালেবু, পাতিলেবু এবং ফ্ল্যাক্সসিডের স্মুদি

কমলা লেবুর রসে ক্যালোরি খুবই কম এমনকি ফ্যাটও নেই। তাই চট করে কয়েক কিলোগ্রাম ওজন কমাতে এর চেয়ে ভাল উপাদান কী হতে পারে! এই ফল ফ্ল্যাভোনয়েড, ক্যারাটেনয়ডে, ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায়, এটি শরীর থেকে টক্সিন জাতীয় পদার্থ বার করে দেয়। অন্য দিকে এই স্মুদির অন্যতম উপাদান ফ্ল্যাক্সসিডে রয়েছে এমন ফাইবার, যা অনেকক্ষণ পর্যন্ত পেট ভরে রাখতে সহায়তা করে। ফলে চট করে অন্য কিছু খাওয়ার ইচ্ছে হয় না। এছাড়াও এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকায়, তা শরীরের অপ্রয়োজনীয় মেদ জমায় বাঁধা দেয়। পাতি লেবুতে রয়েছে ভিটাংমিন সি, যা শরীরের রোগ প্রতিরোধশক্তিকে বাড়ায়।

তরমুজ-শসার স্মুদি

তরমুজ-শসার স্মুদি
ছবি: সংগৃহীত


শসা, তরমুজ ও জিরের স্মুদি

শসাতে একটুও ফ্যাট নেই, ক্যালোরিও ভীষণই কম। কাজেই যাঁরা চটজলদি ওজন কমাতে চান, তাঁদের জন্য শসা খুব উপকারী। এ ছাড়া শসাতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা বিপাক হার বাড়িয়ে ওজন ঝরাতে সহায়তা করে। তরমুজও কম ক্যালোরিযুক্ত ফল। এতে প্রচুর পরিমাণে জল রয়েছে, যা শরীরের জন্য উপকারী। এই ফল খেলে প্রচুর পরিমাণে ক্যালোরি ঝরবে। জিরে শরীরের হজমশক্তিকে বাড়ায় এবং খিদে মেটায়। তাই ওজন ঝরাতে এই উপাদানের স্মুদি খুবই কার্যকর।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement