Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Skincare

Skin-care: নতুন কোনও ত্বক পরিচর্যার জিনিস কেনার আগে কী কী যাচাই করে নেবেন

অন্যের ত্বকের জন্য যেটা যেটা ভাল, সেটা আপনার ত্বকের জন্য ভাল নাও হতে পারে। সামগ্রী নির্বাচনে যদি হেলাফেলা করেন তাহলে ভোগান্তিও কিন্তু ভালোই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১৫:৪৩
Share: Save:

ত্বকের যত্ন নিন, কিন্তু তার সঙ্গে সতর্কতাও নিন।অন্যের ত্বকের জন্য যেটা যেটা ভাল, সেটা আপনার ত্বকের জন্য ভাল নাও হতে পারে। সামগ্রী নির্বাচনে যদি হেলাফেলা করেন তাহলে ভোগান্তিও কিন্তু ভালই। কেনা সামগ্রী আপনার ত্বকে সুট না করলে সেখান থেকে হতে পারে একাধিক সমস্যা, এমন কি চর্মরোগও। তাই কেনার আগেই একটু সাবধানতা নেওয়া দরকার। জেনে নিন সেগুলি কী কী—
ত্বক চেনা: প্রথমেই আপনাকে জানতে হবে আপনার ত্বকের ধরণ কী, তা কি তৈলাক্ত, না শুষ্ক? নাকি স্বাভাবিক? যেমন ত্বক, তার জন্য তেমন পরিচর্যা। তাই আগে চিনুন আপনার ত্বককে।
উপকরণ পড়ুন: সামগ্রীর প্যাকেটেই লেখা থাকে কী কী উপকরণ তাতে থাকে। আপনার ত্বক শুষ্ক হলে এমন জিনিস কিনুন যেখানে গ্লিসারিন, হায়লুরোনিক অ্যাসিড, অলিভ অয়েল ইত্যাদি আছে। তৈলাক্ত ত্বকের জন্য আবার প্রয়োজন স্যালিসিলিক অ্যাসিড। ত্বক স্পর্শকাতর হলে কিনুন ভিটামিন সি যুক্ত দ্রব্য।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পরীক্ষা: কেনার আগে অবশ্যই একটি প্যাচ টেস্ট করে নিন। অনেকেই এই ধাপটি বাদ দিয়ে দেন, কিন্তু যাদের ত্বকের নির্দিষ্ট কোনও সমস্যা বা বৈশিষ্ট্য আছে, তাদের ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি ব্যবহারের পরে ত্বকে কোনও চুলকানি বা র্যাসশ হয় তাহলে তাৎক্ষণিক সেই সামগ্রী ব্যবহার বন্ধ করতে হবে। ত্বকের যে অংশে সমস্যা হচ্ছে সেখানে লাগিয়ে নিতে পারেন ঠান্ডা দুধ ও দই।
এছাড়া প্রথম কেনার পরে অবশ্যই একটি উত্তেজনা কাজ করে ব্যবহারের জন্য। কিন্তু যেহেতু এটি একটি নতুন সামগ্রী, তাই সঙ্গে সঙ্গে তা ত্বকের সংস্পর্শে এলে অনেক সমস্যা হতে পারে। প্রথম দিকে পাঁচ দিনে এক বার করে ব্যবহার করুন। আপনার ত্বক ধীরে ধীরে অভ্যস্ত হয়ে গেলে ব্যবহারের হার বাড়াতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Skin Care Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE