• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শহিদ স্মৃতি ঝাপসা হল ‘লভ ক্যালকুলেটরে’

Valentine's Day
সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে #ValentinesDay2020-র প্লাবন।
মনে আছে গত বছরে ১৪ ফেব্রুয়ারির সেই বিকেল?  পুলওয়ামায় শ্রীনগর- জম্মু হাইওয়েতে গাড়ি বোমা বিস্ফোরণে ৪০ জওয়ানের দেহ ছিন্নভিন্ন হয়ে যাওয়ার ঘটনা? সেই ঘটনার এক বছর পার হতে না হতেই কি ফিকে হয়ে গেল দুঃখ, বেদনা? গণস্মৃতি থেকে কি উধাও হলো শহিদের আত্মবলিদান? অন্তত নেটাগরিকদের রকমসকম তেমনটাই ইঙ্গিত দিল।

নতুন দশকের প্রথম ভ্যালেন্টাইন্স ডে । সপ্তাহভর নানা চাপে থাকা মানুষজনের কাছে সেলিব্রেট করার আরও একটা অজুহাত। তাই শুক্রবার সকাল থেকেই বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছিল #ValentinesDay2020-র প্লাবন।

টুইটার

ভোর পাঁচটাতেই #ValentinesDay2020 লিখে টুইটের সংখ্যা ৪৭ হাজার। বিকেল পাঁচটার সময় সেই সংখ্যাটা পৌঁছে যায় সাড়ে চার লক্ষে। ভালবাসার জন্য আলাদা কোনও দিন হয় না ঠিকই, কিন্তু ঘড়ির কাঁটা যত এগলো, হয়তো চিত্তচাঞ্চল্যের সংক্রমণ ততই ভাইরাল হল নেটাগরিকদের মধ্যে। তা না হলে কি আর ১২ ঘণ্টার ব্যবধানে ২৯ লক্ষ টুইট হয় স্রেফ ভ্যালেন্টাইন্স ডে-র জন্য! আর সেখানে পুলওয়ামা-কাণ্ড? ভোর পাঁচটা থেকে বিকেল পাঁচটা #PulwamaAttack নিয়ে টুইট হল ৯ লক্ষ ৯৩ হাজার। ভ্যালেন্টাইন্স ডে-র ২৯ লক্ষ টুইটের পাশে যে সংখ্যাটা অনেকটাই ফিকে।

আরও পড়ুন: প্রেম দিবসে রাজা-রানির বিয়ে দিলেন বেঙ্গালুরুর বাসিন্দারা

শেয়ারচ্যাট

আরেক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম শেয়ারচ্যাটে ভ্যালেনটাইন্স ডে সংক্রান্ত পোস্ট হয় সাড়ে ৫ লক্ষেরও বেশি। সেই সব পোস্ট স্রেফ হোয়াটসঅ্যাপেই শেয়ার হয়েছে ৫২ লক্ষেরও বেশি। এর মধ্যে শুধু বাংলা ভাষাতেই পোস্টের সংখ্যা ৫০ হাজারেরও বেশি। এর পাশে পুলওয়ামা নিয়ে শেয়ারচ্যাটের পোস্ট সংখ্যায় এক বার চোখ বুলিয়ে নেওয়া যাক। শুক্রবার সকাল ৬টা থেকে বিকেল ৩টে পর্যন্ত মাত্র এক লক্ষ পোস্ট হয় পুলওয়ামার শহিদদের শ্রদ্ধা জানিয়ে, যে সংখ্যাটা প্রেম ব্যক্ত করা ওই সাড়ে পাঁচ লক্ষ পোস্টের সামনে নগণ্য। শেয়ারচ্যাটে ভ্যালেন্টাইন্স ডে-র পোস্টগুলি পেয়েছে ৬১ কোটি ভিউ। আর পুলওয়ামা সংক্রান্ত পোস্টের ভিউ মাত্র ১২ কোটি।

আরও পড়ুন: ‘প্রেম-বিবাহ করব না’, জোর করে শপথ নেওয়ানো হল কলেজ ছাত্রীদের

টিকটক

নেটাগরিকদের মন মজেছে এখন টিকটকেও, স্বভাবতই এই ভিডিয়ো প্ল্যাটফর্মেও শুক্রবার দিনভর ট্রেন্ড করেছে ভ্যালেন্টাইস ডে-র ভিডিয়ো। এমনই একটি ভিডিয়ো দেড় কোটি বার দেখা হয়েছে। সব মিলিয়ে টিকটকে #valentinesday2020 পোস্টগুলি ১৭০ কোটি ভিউ পেয়েছে। #pulwamaattack পোস্টগুলির ভিউ মাত্র ১৫ কোটি ২৭ লক্ষ।

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারির সেই বিকেলে এক লহমায় উবে গিয়েছিল ভ্যালেটাইন্স ডে-র ফুরফুরে মেজাজ। ৩৬৫ দিন পেরিয়ে সেই খারাপ লাগাটা অনেক হালকা হয়ে গিয়েছে হয়তো। কথায় বলে, সময় দুঃখ ভুলিয়ে দেয়। ১৪ ফেব্রুয়ারি সোশ্যাল মিডিয়ার এই ট্রেন্ড সেটাই আরও এক বার প্রমাণ করল হয়তো।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন