×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

দ্য গ্র্যান্ড-এর রেসিপিতে মুরগির দম এ বার বাড়িতেই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা১০ অক্টোবর ২০১৯ ১৮:০৩

উৎসবের মরসুমে মনের মতো রান্নাও চাই, আবার তাও হতে হবে কম সময়ে, উপকরণও মিলবে সহজে। সেই সব রান্নায় অনায়াস গতি দমপোক্তদের। দমে বসিয়ে রান্নার সূত্রপাত মুঘল আমলে। মুরগি-মাটনে থাকতে ভালবাসা ভোজনরসিকরা তাই সহজেই মজে যান মুরগির দমপোক্তে।

রেস্তরাঁয় বসে যে খাবারের অর্ডার প্রায়শই দিয়ে থাকেন, তা-ই যদি রেস্তরাঁর রেসিপি মেনে বাড়িতেই তৈরি করে ফেলা যায়, মন্দ কী? পুদিনা পাতা, ধনেপাতা ও গরম মশলা-সহযোগে এই রান্না রুটি বা ভাত কিংবা পোলাও সবকিছুর সঙ্গেই খুব ভাল লাগে।

কী ভাবে বানাবেন এই পদ, পরামর্শ দিলেন ঊষাগ্রাম দ্য গ্র্যান্ড-এর শেফ সৌরভ বসু। সেই রেসিপি মেনে, উৎসবের মরসুমে  বাড়িতেই বানিয়ে ফেলুন এই পদ।

Advertisement



প্রণালী

লবঙ্গ, দালচিনি ও দু’রকমের এলাচ একসঙ্গে ক্রাশ করে নিতে হবে। গরম জলে পোস্ত, কাজু ও সূর্যমুখীর বীজ ভিজিয়ে রেখে মিহি করে বেটে নিতে হবে। কুচানো পেঁয়াজ সোনালি করে ভেজে তুলে রাখুন। পুদিনা ও ধনেপাতা ধুয়ে জল ঝরিয়ে রাখুন। আদা জুলিয়েন করে কেটে রাখুন। কাঁচালঙ্কা কুঁচিয়ে রাখুন। এ বারে দই ফেটিয়ে কাজু-পোস্ত বাটা, আদা-রসুন বাটা ভাল করে মিশিয়ে নিন। এর মধ্যে নুন, লঙ্কা গুঁড়ো, পেঁয়াজ ভাজা বাটা ভাল করে মেশান।

এর পর জলে জাফরান ভিজিয়ে তার মধ্যে লেবুর রস, আদা, গরম মশলা, গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিয়ে চিকেনে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। একটি বড় পাত্রে ভাল করে তেল মাখিয়ে মশলা মাখানো চিকেন রেখে চাপা দিন। আঁচ বাড়িয়ে ১০ মিনিট ও আঁচ কমিয়ে আরও ১০ মিনিট রান্না করে গরম গরম পরিবেশন করুন।



Tags:
Chicken Dumpoktচিকেন দমপোক্ত Chickenচিকেন Recipes Foods

Advertisement