চিকেন পাই দোকান থেকে কেন কিনবেন? বাড়িতেই বানিয়ে ফেলুন

রুকমা দাক্ষী
চিকেন পাই দোকান থেকে কেন কিনবেন? বাড়িতেই বানিয়ে ফেলুন

খাতায়-কলমে এসে গিয়েছে বসন্ত। শীতের রেশ না থাকলেও আবহাওয়ায় এখনও উৎসবের রং ফিকে হয়নি। বাঙালির ক্যালেন্ডারে আদর-আপ্যায়ণের যদিও কোনও আলাদা ঋতু হয় না। তার বারো মাসের তেরো পার্বণের রোজনামচায় অতিথি-আদর কম নেই।

আর এমন বসন্তের আবহাওয়ায় যদি প্রিয় মানুষকে নেমন্তন্ন করে তাক লাগিয়ে দেওয়া কিছু পদ খাইয়ে দিতে পারেন, তা হলে তো কথাই নেই!

খুব সহজে বানিয়ে ফেলা যায় এমন কিছুপ রেসিপি যদি জানেন, তা হলে আর দেরি কেন? বাড়িতেই বানিয়ে ফেলুন তেমন কিছু পদ আর মন জিতে নিন অতিথির। মাংস ভালবাসেন? তা হলে দেখুন তো, আপনার বানানো চিকেন পাইয়ের স্বাদ দোকানে মেলা চিকেন পাইকে টেক্কা দিতে পারে কি না!

আরও পড়ুন: ফ্রায়েড চিকেনের গন্ধে জমে যাক আড্ডার আসর

চিকেন পাই

উপকরণ

চিকেন কিমা: ২০০ গ্রাম

ধারের অংশ বাদ দেওয়া পাউরুটির টুকরো: ৩টে

কাঁচা লঙ্কা কুঁচি: ১ চামচ

পার্সলে কুঁচি: ৩ চা চামচ

কাসুন্দি: ২ চা চামচ

টম্যাটো সস: ২ চা চামচ

চিলি সস: ১ চা চামচ

নুন: স্বাদ মতো

গ্রেট করা চিজ: আধ কাপ

রসুন বাটা: ১ টেবিল চামচ

পেঁয়াজ কুঁচি: ১ টা

দুধ: আধ কাপ

মাখন: ২ টেবিল চামচ

ডিম: ২টো

আরও পড়ুন: পেটপুজো হোক ঝরঝরে পোলাওয়ে

প্রণালী: একটা প্যানে মাখন গরম করে তাতে পেঁয়াজ কুঁচি ও রসুন দিয়ে হালকা করে ভেজে নিন। এর পর তাতে চিকেন কিমা, নুন, চিলি সস, টম্যাটো সস, কাঁচা লঙ্কা ও পার্শলে কুঁচি দিয়ে ভাজুন।ব্রেড স্লাইস দুধে ভিজিয়ে রাখুন ও ডিম আলাদা করে ফেটিয়ে নিন। কিমা বেশ মাখোমাখো হলে এতে কাসুন্দি যোগ করুন।শুকনো হলে কিমার মিশ্রণ ঠান্ডা হতে দিন। এ বার কিমাতে দুধে ভেজানো পাউরুটি ও ফেটানো দুধ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। একটা বেকিং ডিশ গ্রিস করে রাখুন ও তার মধ্যে কিমার মিশ্রণ ঢেলে দিন। উপর থেকে গ্রেট করা চিজ ছড়িয়ে দিন। তা হলেই তৈরি আপনার চিকেন পাই।