Advertisement
০৪ মার্চ ২০২৪
Dessert Recipe

মাঝরাতে মিষ্টি খেতে মন চাইছে? মাত্র ১৫ মিনিটে বানিয়ে ফেলুন গাজরের হালুয়া, রইল রেসিপি

শীতে বাজারের টাটকা কচি গাজর দিয়ে তৈরি করে ফেলতে পারেন হালুয়া। মনে হতেই পারে যে গাজরের হালুয়া মানেই তো ঘণ্টাখানেকের ব্যাপার। কিন্তু প্রেশার কুকারে মাত্র ১৫ মিনিটে গাজরের হালুয়া বানিয়ে ফেলা যায়। কী ভাবে বানাবেন, রইল তার হদিস।

How to make gajar ka halwa within 15 minutes.

১৫ মিনিটে কী ভাবে বানাবেন গাজরের হালুয়া? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৮:৫৪
Share: Save:

শীতকাল মানেই তো ভূরিভোজের সময়। বাড়িতে জমিয়ে খাওয়াদাওয়ার পর একটু মিষ্টিমুখ না করলে কি চলে? বাজারের টাটকা কচি গাজর দিয়ে তৈরি করে ফেলতে পারেন হালুয়া। শুনে মনে হতেই পারে যে, গাজরের হালুয়া মানে তো ঘণ্টাখানেক হেঁশেলেই কাটাতে হবে। তবে প্রেশার কুকারে মাত্র ১৫ মিনিটে কী ভাবে গাজরের হালুয়া বানাবেন, রইল তার হদিস।

উপকরণ:

গাজর: ১ কেজি

ঘি: ৫-৬ টেবিল চামচ

দুধ: আধ লিটার

চিনি: ১ কাপ

কেশর: ১ চিমটে

খোয়া ক্ষীর: ৪-৫ টেবিল চামচ

এলাচ গুঁড়ো: আধ চা চামচ

কাজু, বাদাম, পেস্তা কুচি: ২-৩ টেবিল চামচ

প্রণালী:

গাজর বড় বড় টুকরো করে কেটে নিন। এ বার প্রেশার কুকারে সামান্য ঘি গরম করে গাজরের টুকরোগুলি দিয়ে মিনিট দুয়েক নাড়াচাড়া করুন। এ বার দুধ দিয়ে কুকার বন্ধ করে দিন। একটি হুইসিল হলেই গ্যাস বন্ধ করে দিন। ভাপ বার করে কুকারের ঢাকা খুলে আবার গ্যাসের আঁচ জ্বালিয়ে দিন। এ বার হাতা দিয়ে খুব ভাল করে গাজরগুলি চটকে দিন। মিনিট দুয়েক পরে চিনি দিয়ে আরও কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। এর পর দুধে ভিজিয়ে রাখা কেশর, ঘি, খোয়া ক্ষীর, এলাচ গুঁড়ো আর কাজু-বাদাম কুচি দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। পুরো মিশ্রণটি শুকনো শুকনো হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। ১৫ মিনিটেই তৈরি হয়ে যাবে গাজরের হালুয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE