Advertisement
১৯ মে ২০২৪
Anil Kumble

দিনরাতে জেতো, উপদেশ কুম্বলের

প্রথম টেস্ট থেকে স্টিভ স্মিথ খেললেও ওয়ার্নার বিশ্রামে থাকবেন। কুঁচকির চোট এখনও সারেনি তাঁর। গোলাপি বলের টেস্টে দারুণ রেকর্ড অস্ট্রেলিয়ার।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন 
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২০ ০৫:২৬
Share: Save:

অ্যাডিলেডে ১৭ ডিসেম্বর থেকে শুরু টেস্ট সিরিজ। আর প্রথম ম্যাচই গোলাপি বলে দিনরাতের টেস্ট। ভারত অধিনায়ক বিরাট কোহালি শুধু প্রথম টেস্ট খেলেই দেশে ফিরে আসছেন। অনিল কুম্বলে মনে করেন, প্রথম টেস্টে জিততে না পারলে পরের তিনটি টেস্টে কোহালির অনুপস্থিতিতে কাজ অনেক কঠিন হয়ে যেতে পারে ভারতের জন্য।

প্রথম টেস্ট থেকে স্টিভ স্মিথ খেললেও ওয়ার্নার বিশ্রামে থাকবেন। কুঁচকির চোট এখনও সারেনি তাঁর। গোলাপি বলের টেস্টে দারুণ রেকর্ড অস্ট্রেলিয়ার। সেখানে ভারতের অভিজ্ঞতা মাত্র একটি দিনরাতের টেস্ট খেলার। কোহালিরা সেই টেস্ট খেলেছিলেন ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে। ইনিংসে জিতলেও সেটা ছিল বাংলাদেশ। এ বার অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে খেলতে হবে। কুম্বলে বলছেন, ‘‘গোলাপি বলের টেস্ট অস্ট্রেলিয়ার শক্তি। অ্যাডিলেডে দিনরাতের টেস্টে ওরা সব সময় ভাল করেছে। কিন্তু প্রথমটা জিতে নিতে পারলে আমি ভারতের হয়ে বাজি ধরব। না হলে কোহালির অনুপস্থিতিতে পরের তিনটি টেস্টে কাজ খুব কঠিন হতে যাচ্ছে।’’ যে অনুষ্ঠানে শুক্রবার কুম্বলে এমন মন্তব্য করেন, সেখানে উপস্থিত ছিলেন রাহুল দ্রাবিড়ও। তিনি মনে করেন, গত সফরে চেতেশ্বর পুজারার মতো কাউকে পাঁচশোর উপরে রান করতে হবে সিরিজে। ‘‘কোহালি এ বারে থাকছে না। তাই অন্য কাউকে সেটা করে দেখাতে হবে। হয় পুজারাকে, অথবা অন্য কাউকে।’’ ২০০৩-’০৪ অস্ট্রেলিয়া সফরে ভারতের হয়ে সিরিজে ৬১৯ রান করেছিলেন দ্রাবিড়। ‘দ্য ওয়াল’ বলছেন, ‘‘পরিবেশ অবশ্যই কঠিন থাকবে। অস্ট্রেলীয় বোলাররা চাপ তৈরি করার চেষ্টা করবে। আমাদের কুড়িটা উইকেট নেওয়ার ক্ষমতা আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anil Kumble India Cricket Day Night Test
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE