আফগানিস্তানের বিরুদ্ধে লজ্জার হারের দায় নিজের কাঁধে নিলেন অধিনায়ক শাকিব আল হাসান। চট্টগ্রামে এক ম্যাচের সিরিজে রশিদ খানের দাপটে হারতে হয় বাংলাদেশকে। স্পিনিং ট্র্যাক বানিয়ে নিজেদের বিপদে ডেকে আনে শাকিবরা।

২০১৭ সালে মুশফিকুর রহিমের থেকে দ্বিতীয়বারের জন্যে অধিনায়কের ব্যাটন তুলে নেন শাকিব। এর আগে ২০০৯ থেকে ২০১১ সাল অবধি অধিনায়ক ছিলেন তিনি। যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তান টেস্ট প্লেয়িং নেশন হিসেবে স্বীকৃতি পায় দু’বছর আগে। সোমবার আফগানিস্তান তাঁদের দ্বিতীয় টেস্ট জয় তুলে নেয় বাংলাদেশের বিরুদ্ধে। ছুঁয়ে ফেলে অস্ট্রেলিয়ার মাত্র তিন টেস্টে দুই জয়ের রেকর্ড।

ম্যাচ শেষে শাকিব বলেন, “আমি নেতৃত্ব না দিলেই ভাল হতো। আমি বিশ্বাস করি আমার খেলায় উন্নতি দেখা দিত নেতৃত্বের চাপ না থাকলে। আমাকেই যদি আগামিদিনে নেতৃত্ব দিতে হয় তা হলে বোর্ডের সঙ্গে আলোচনা করতে হবে।”

আরও পড়ুন: রাহুল নয় রোহিতকে ওপেনিংয়ে দেখতে চান, সৌরভের সুরেই বললেন প্রধান নির্বাচক 

আরও পড়ুন: বধূ নির্যাতনের মামলা; শামির গ্রেফতারিতে স্থগিতাদেশ দিল আদালত

বিশ্বকাপে বাংলাদেশের হয়ে এক মাত্র শাকিবকেই দেখা গিয়েছিল দুরন্ত ফর্মে। আট ইনিংসে ৬০৬ রান ও ১১ উইকেট নিয়ে বিপক্ষের ত্রাস হয়ে উঠেছিলেন তিনি। যদিও সঙ্গীহীন হয়ে পড়ায় বার বার হারের মুখ দেখতে হয় তাঁদের। শ্রীলঙ্কা সফরে বিশ্রাম নেন শাকিব।

কিন্তু ফিরে এসেও দলকে উদ্বুদ্ধ করতে ব্যর্থ হন তিনি। আবার হারের মুখে পড়ে বাংলাদেশ। তিনি আরও বলেন, “জিততে হলে আমাদের আরও ভাল পারফর্ম করতে হবে। দলে আরও ভাল মানের খেলোয়াড় প্রয়োজন জেতার জন্য।”