Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bayern Munich

যেন ভূত বাড়িতে চলছে খেলা, ফের চ্যাম্পিয়ন বায়ার্ন

ফাঁকা স্টেডিয়ামে নেমে ম্যাচ খেলা। যেখানে কোনও দর্শক নেই, কোনও গর্জন নেই, কোনও সমর্থন নেই। যেন ভূত-বাড়িতে ফুটবল।

দুরন্ত: গোলদাতা লেয়নডস্কিকে সতীর্থের অভিনন্দন। গেটি ইমেজেস

দুরন্ত: গোলদাতা লেয়নডস্কিকে সতীর্থের অভিনন্দন। গেটি ইমেজেস

শেষ আপডেট: ১৭ জুন ২০২০ ০৪:২৯
Share: Save:

টানা আট বার বুন্দেশলিগা খেতাব জিতল বায়ার্ন মিউনিখ। মঙ্গলবার ওয়ের্ডার ব্রেমেনকে ১-০ হারানোর পরেই বায়ার্নের ফের চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত হয়ে যায়। প্রথমার্ধের শেষ দিকে বায়ার্নকে এগিয়ে দেন রবার্ট লেয়নডস্কি। চলতি মরসুমে এই নিয়ে ৩১ নম্বর গোল তাঁর। ম্যাচের শেষ দিকে অবশ্য বিপদে পড়ে গিয়েছিল বায়ার্ন। আলফোনসো ডেভিস লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যাওয়ায়। তার পরেও অবশ্য মানুয়েল নয়্যারদের হাত থেকে জয় ছিনিয়ে নিতে পারেনি ব্রেমেনের ফুটবলারেরা। বুন্দেশলিগার পরে বায়ার্নের সামনে এ বার জার্মান কাপ জিতে দ্বিমুকুট দখলের সুযোগও থাকছে। ৪ জুলাই ফাইনালে তাদের সামনে বায়ার লেভারকুসেন।

ফাঁকা স্টেডিয়ামে নেমে ম্যাচ খেলা। যেখানে কোনও দর্শক নেই, কোনও গর্জন নেই, কোনও সমর্থন নেই। যেন ভূত-বাড়িতে ফুটবল। আবার ম্যাচ খেলেই এঁকে অন্যের থেকে দূরে দূরে থেকে বাড়িতে ফেরা। বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক নয়্যার এক সাক্ষাৎকারে জানিয়েছেন, করোনা অতিমারির সময়টা কী ভাবে তাঁদের ফুটবলজীবন কাটছে। বিমানে বা বাসে অন্যদের থেকে সব সময় দূরে দূরে বসতে হচ্ছে। খেতে হচ্ছে একা কোনও টেবলে। যতক্ষণ না খাওয়া শুরু করছেন, ততক্ষণ মুখাবরণ পরে থাকা বাধ্যতামূলক।

আরও পড়ুন: বিশ্বকাপ অবাস্তব, বলছে অস্ট্রেলিয়াই

বিশ্বজয়ী জার্মানির ফুটবলারের অবশ্য এ নিয়ে কোনও অভিযোগ নেই। তাঁর বক্তব্য, ‘‘বিশ্বের সর্বত্র সবাইকে এ ভাবেই কাজ করতে হচ্ছে। ফুটবল ব্যতিক্রম নয়। বুন্দেশলিগা এর মধ্যেই শুরু করতে হয়েছে। আমি শুধু বলতে পারি, লিগ শুরু হওয়ার পরে ফুটবলারেরা দারুণ ভাবে নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলছে। প্রথম আমরাই লিগ শুরু করেছি। তাই দৃষ্টান্ত তৈরির দায়টাও আমাদের।’’ নয়্যার যোগ করেছেন, ‘‘আমাদের উপরই নির্ভর করছে ক্লাবের অস্তিত্ব। আপাতত আমাদের লক্ষ্য বুন্দেশলিগা জয় নিশ্চিত করা। পরে বায়ার্ন ঝাঁপাবে জার্মান কাপ আর চ্যাম্পিয়ন্স লিগ জিততে।’’ ঘরোয়া টুর্নামেন্টের পাশাপাশি নয়্যার চ্যাম্পিয়ন্স লিগেও দারুণ কিছু করতে চান। ফরাসি লিগ ওয়ান বন্ধ হয়ে যাওয়ায় প্যারিস সাঁ জারমাঁ বা লিয়ঁর মতো ক্লাবগুলি পূর্ণ বিশ্রাম আর প্রস্তুতি নিয়ে ইউরোপের সেরা টুর্নামেন্টে খেলতে পারবে। তাতে তাদের সুবিধে কি না জানতে চাওয়া হলে তাঁর জবাব,‘‘মোটেই ওরা ছুটি কাটাচ্ছে না। নিয়মিত অনুশীলন তো করতে হচ্ছে। আমাদের বা প্রিমিয়ার লিগ, সেরি আ-র ক্লাবগুলির এত চাপের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের জন্য তৈরি হওয়া অবশ্যই অসুবিধের। কিন্তু এর মধ্যেও সাফল্য পায় যে ক্লাব, তারাই বড়। বায়ার্নের সে ক্ষমতা আছে।’’

আরও পড়ুন: নিরানব্বইয়ের ভারত সফর জীবনের সেরা, চেন্নাইয়ে মুগ্ধ আক্রম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE