• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বয়স ভাঁড়ানো আটকাতে বোর্ডের নতুন ব্যবস্থা

BCCI
ফাইল চিত্র

ঘরোয়া ক্রিকেটে বয়স ভাঁড়ানো আটকাতে নতুন রাস্তা নিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সোমবার জানানো হয়েছে, নথিভুক্ত ক্রিকেটারেরা বয়স ভাঁড়িয়ে থাকলে যদি এখন তা স্বীকার করে নেন, তা হলে তাঁদের শাস্তি দেওয়া হবে না। তবে যদি কেউ বয়স ভাঁড়িয়েছেন, এটা ধরা পড়ে, তা হলে দু’বছরের নির্বাসন হবে। 

এই ব্যবস্থা ২০২০-’২১ মরসুমে বোর্ডের বয়সভিত্তিক প্রতিযোগিতায় যে ক্রিকেটারেরা যোগ দেবেন, তাঁদের সবার ক্ষেত্রে প্রযোজ্য। বোর্ড বিবৃতিতে জানিয়েছে, ‘‘এই প্রকল্পে ক্রিকেটারেরা যদি স্বীকার করে নেন, অতীতে বয়সের প্রমাণপত্র হিসেবে জাল তথ্য বা নথি দেওয়া হয়েছে, তাঁদের শাস্তি দেওয়া হবে না। আসল বয়সের প্রমাণপত্র হিসেবে ঠিক নথি দিলে সেই বয়স অনুযায়ী প্রতিযোগিতায় খেলতে দেওয়ার অনুমতি দেওয়া হবে। এ জন্য সংশ্লিষ্ট ক্রিকেটারকে স্বাক্ষর করা চিঠি বা ই-মেল এবং আসল বয়েসের নথিপত্র বোর্ডে পাঠাতে হবে ২০২০ সালের ১৫ সেপ্টেম্বরের মধ্যে।’’ সঙ্গে এটাও পরিষ্কার করে দেওয়া হয়েছে, যদি কেউ বয়স ভাঁড়ানোর কথা এখন স্বীকার না করে পরে ধড়া পরেন, তা হলে দু’বছরের নির্বাসনের শাস্তি হবে। সেই শাস্তির মেয়াদ শেষ হওয়ার পরেও বোর্ডের বয়সভিত্তিক প্রতিযোগিতায় নামার অনুমতি দেওয়া হবে না। এমনকী রাজ্য সংস্থার বয়সভিত্তিক প্রতিযোগিতাতেও খেলতে পারবেন না তাঁরা।

শুধু বয়স ভাঁড়ানোই নয়, যে সব ক্রিকেটার (সিনিয়র পুরুষ ও মহিলা-সহ) বাসস্থান নিয়ে ভুল তথ্য দেবেন, তাঁদের দু’বছরের জন্য নির্বাসনের শাস্তি হবে। এ ক্ষেত্রে জাল নথি দেওয়ার কথা স্বীকার করলেও শাস্তি এড়ানো যাবে না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন