বিশ্বকাপ ফাইনালের বিতর্কিত চার নিয়ে জল্পনা অব্যাহত। এর মাঝে ইংল্যান্ডের টেস্ট দলের ক্রিকেটার জেমস অ্যান্ডারসন বলেছেন স্টোকস নাকি ওই বিতর্কিত বাউন্ডারির পর আম্পায়ারকে বলেন, এই বাউন্ডারি না দিতে।

বিশ্বকাপের ফাইনালে চতুর্থ বলে রান নেওয়ার সময় বাউন্ডারি লাইন থেকে গাপ্টিলের ছোড়া বল বেন স্টোকসের ব্যাটে লেগে চার হয়ে যায়। এই চার নিয়েই বিতর্ক দেখা দিয়েছে। অনেকেই বলছেন, মোট ছয় রান দেওয়া উচিত হয়নি কারণ বল যখন থ্রো করা হয়েছিল তখন দুই ব্যাটসম্যান একে অপরকে ক্রস করেননি। তাই হিসেব মতো এটি পাঁচ রান হওয়ার কথা।

এরই মধ্যে স্টোকসের টেস্ট দলের সতীর্থ জেমস অ্যান্ডারসন দাবি করেছেন, “স্টোকস ওই চারের পরেই আম্পায়ারকে গিয়ে বলেন এই চার রান বাদ দেওয়া যায় কিনা তা দেখার জন্য।” যদি এই চার রান বাদ দেওয়া হত, তা হলে নিউজিল্যান্ড ম্যাচটি জিতে যায়। কিন্তু নিয়ম অনুযায়ী এই চার দিয়ে দেওয়া হয় এবং প্রথম বার বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

আরও পড়ুন: রোমাঞ্চ এবং বিতর্কের দিক থেকে বিশ্বকাপ ফাইনালকেও টেক্কা দিতে পারে এই ওয়ানডেগুলো

 

এই কাণ্ডের পরে সাংবাদিকদের সামনে স্টোকস ঘটনাটির জন্য ক্ষমা চেয়ে নেন উইলিয়ামসনের থেকে। তিনি বলেন, “আমি সারা জীবন এই ঘটনার জন্য কেনের কাছে ক্ষমা চাইব।” কিন্তু সে দিনও ওই বাউন্ডারি বাদ দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন কি না তা নিয়ে কিছু বলেননি।