প্রায় পাঁচ মাস শতরান পাননি ভারত অধিনায়ক বিরাট কোহালি। বিলেতে অনুষ্ঠিত বিশ্বকাপেও সেঞ্চুরি আসেনি তাঁর ব্যাট থেকে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে-তে শতরান পেলেন বিরাট কোহালি। তিন অঙ্কের রানে পৌঁছনোর পরে আগ্রাসী ভাবে তা উদযাপন করতে দেখা যায় কোহালিকে। ভারত অধিনায়কের এই প্রতিক্রিয়াই জানিয়ে দিচ্ছিল, সেঞ্চুরির জন্য কতটা মুখিয়ে ছিলেন তিনি।

সাংবাদিক বৈঠকে ভুবনেশ্বর কুমার বলেন, “বিরাটের প্রতিক্রিয়া দেখেই বোঝা যাচ্ছিল, সেঞ্চুরির জন্য ও কতটা ক্ষুধার্ত ছিল। বিরাট যে ফর্মে ছিল না, তা নয়। ৭০-৮০ রান করে আউট হয়ে যাচ্ছিল। বড় রান করার জন্য বিরাট বিখ্যাত।’’

পোর্ট অব স্পেনের উইকেটে ব্যাট করা খুব সহজ ছিল না। সেই উইকেটে সেঞ্চুরির পরে কোহালি বলেন, “দল যখন আমার কাছ থেকে শতরান চাইছে, তখন সেঞ্চুরি করতে পেরেছি। এতেই ভাল লাগছে। শিখর ও রোহিত বড় রান পায়নি। দলের সিনিয়র ক্রিকেটার হিসেবে আমার রান করার দরকার ছিল। সেঞ্চুরি পাওয়ায় আমি খুশি।’’ নিজের শতরানের পাশাপাশি শ্রেয়াস আইয়ারের ব্যাটিংয়েরও প্রশংসা করেন বিরাট।

আরও পড়ুন: এক হাতে চেজের এই দুরন্ত ক্যাচ নিয়ে চমকে দিলেন ভুবি, দেখুন ভিডিয়ো

আরও পড়ুন: সৌরভকে টপকে গেলেন কোহালি, পেলেন ‘দাদা’র অভিনন্দন

১৮ মাস পরে ওয়ানডে-র দলে ফেরেন শ্রেয়াস আয়ার। কেরিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি করলেন তিনি। অবস্থার বিচারে আইয়ারের এ দিনের ইনিংস খুবই গুরুত্বপূর্ণ ছিল। এক সময়ে ২৩ ওভারে ভারতীয় দলের রান ছিল ৩ উইকেটে ১০১। সেই অবস্থায় নেমে শ্রেয়াস ৬৮ বলে ৭১ রানের দুরন্ত ইনিংস খেলেন।

রবিবার প্রথমে ব্যাট করে ভারত সাত উইকেটে ২৭৯ রান তুলেছিল। কোহালি ৪২তম সেঞ্চুরি করেন পোর্ট অব স্পেনে। চতুর্থ উইকেটে শ্রেয়াস আইয়ারের সঙ্গে ১২৫ রান জোড়েন কোহালি। ভুবি বলেন, ‘‘বিরাটের সঙ্গে প্রয়োজনীয় পার্টনারশিপ গড়ে শ্রেয়াস। পরিণত ব্যাটিং করেছে ও।’’