Advertisement
২৬ এপ্রিল ২০২৪

অপ্রতিরোধ্য স্যাঞ্চেস, দুরন্ত চিলি শেষ আটে

আট মিনিটে গত বারের চ্যাম্পিয়ন চিলিকে এগিয়ে দেন হোসে ফুয়েনজ়ালিদা। ১-১ করেন ইকুয়েডরের এন্নার ভ্যালেন্সিয়া পেনাল্টি থেকে। স্যাঞ্চেস জয়ের গোল করেন ৫১ মিনিটে। যা দেশের হয়ে তাঁর ৪৩ তম গোল।

ছন্দে: ইকুয়েডরের বিরুদ্ধে গোল করার পরে উচ্ছ্বসিত স্যাঞ্চেস। রয়টার্স

ছন্দে: ইকুয়েডরের বিরুদ্ধে গোল করার পরে উচ্ছ্বসিত স্যাঞ্চেস। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ জুন ২০১৯ ০৪:০৮
Share: Save:

গত মরসুমে ম্যাঞ্চেস্টারে ইউনাইটেডে চূড়ান্ত ব্যর্থ আলেক্সিস স্যাঞ্চেস। কিন্তু কোপা আমেরিকায় দুরন্ত ছন্দে রয়েছেন। শনিবার তাঁর গোলে চিলি কোয়ার্টার ফাইনালে উঠল ইকুয়েডরকে ২-১ হারিয়ে।

আট মিনিটে গত বারের চ্যাম্পিয়ন চিলিকে এগিয়ে দেন হোসে ফুয়েনজ়ালিদা। ১-১ করেন ইকুয়েডরের এন্নার ভ্যালেন্সিয়া পেনাল্টি থেকে। স্যাঞ্চেস জয়ের গোল করেন ৫১ মিনিটে। যা দেশের হয়ে তাঁর ৪৩ তম গোল।

প্রিমিয়ার লিগে স্যাঞ্চেস গত মরসুমে এতটাই খারাপ ফর্মে ছিলেন যে, মাত্র ন’টি ম্যাচে তাঁকে প্রথম দলে রাখা হয়। মরসুমে চিলিয়ান ফরোয়ার্ড একটার বেশি গোল করতে পারেননি। অবশ্য চোটের জন্যে কিছু ম্যাচ মাঠের বাইরে ছিলেন। কোপায় কিন্তু পরপর দু’টি ম্যাচে গোল পেলেন। শুক্রবার তাঁর গোলের সৌজন্যে কলম্বিয়ার পরে দ্বিতীয় দল হিসেবে টুর্নামেন্টে কোয়ার্টার ফাইনালে উঠল চিলি।

স্যাঞ্চেস নিজে জানিয়েছেন, প্রধমার্ধে তিনি গোড়ালিতে পুরনো আঘাতের জায়গায় চোট পান। চিলিয়ান তারকা বলেছেন, ‘‘মনে হয় গোড়ালি মচকে গিয়েছিল। আশা করি গুরুতর কিছু নয়। বিরতিতে ব্যান্ডেজ বেঁধে দিলেও ব্যথা যায়নি। ওই অবস্থাতেই খেলেছি।’’ ‘সি’ গ্রুপে দুই ম্যাচ খেলে চিলির পয়েন্ট ছয়। সোমবার মারকানা স্টেডিয়ামে তাদের খেলতে হবে লুইস সুয়ারেসেদের উরুগুয়ের বিরুদ্ধে।

কোপা আমেরিকা সবচেয়ে বেশি জিতেছে উরুগুয়ে। পনেরো বার। তার পরেই আর্জেন্টিনা। চোদ্দোবার। ব্রাজিল আট বারের চ্যাম্পিয়ন। প্যারাগুয়ে, পেরু ও চিলি জিতেছে দু’বার করে। স্যাঞ্চেসের দেশ দু’বারই ফাইনালে টাইব্রেকারে হারিয়েছে লিয়োনেল মেসির আর্জেন্টিনাকে।

চিলির কোচ রেইনালডো রুয়েদা স্বীকার করেছেন, স্যাঞ্চেস কেমন খেলেন তার উপর নির্ভর করবে এ বারের টুর্নামেন্টে তাঁদের ভাগ্য। সঙ্গে মন্তব্য, ‘‘জানি না প্রিমিয়ার লিগে অ্যালেক্সিসের কোথায় সমস্যা হচ্ছে। জাতীয় শিবিরে যোগ দেওয়ার পরের থেকে কিন্তু ও দলের সবার সঙ্গে দারুণ ভাবে মানিয়ে নিয়েছে। হতে পারে ম্যান ইউকে এখনও সে ভাবে ভালবাসতে পারেনি। সতীর্থরাও হয়তো ওকে পছন্দ করে না। প্রিমিয়ার লিগে স্যাঞ্চেসের ব্যর্থ হওয়ার এটা একটা কারণ হতে পারে।’’ তাঁর আরও কথা, ‘‘ওর গোল করার স্বাভাবিক ক্ষমতা আছে। তবে খুব মেজাজি বলে দরকার সুন্দর পরিবেশ। এখানে প্রথম থেকে সবাই ওকে কাছে টেনে নিয়েছে। তাই হয়তো এতটা ভাল খেলছে।’’ স্যাঞ্চেসের চোট নিয়ে কোচ বলেছেন, ‘‘মেডিক্যাল টিমের সঙ্গে কথা বলেছি। ওদের ধারণা, এটা বড় কোনও সমস্যা নয়। তবে ঝুঁকি নেব না। সব পরীক্ষা হবে। সেই অনুযায়ী কাজ করবেন চিকিৎসকেরা। আমি আশাবাদী। আসলে স্যাঞ্চেসের উপর অনেক কিছু নির্ভর করছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE