Advertisement
১১ মে ২০২৪

মেসিকে ছাড়াই জার্মানিকে রুখে দিল আর্জেন্টিনা

লো-র দল নিয়ে এত কিছু পরীক্ষার অবশ্য একটাই কারণ। তাঁর প্রথম দলের তেরো জন ফুটবলারের অসুস্থতা বা চোটের জন্য এই ম্যাচ থেকে সরে যাওয়া।

নায়ক: ডর্টমুন্ডে ফিফা ফ্রেন্ডলিতে গোলের শট জার্মানির নেয়াব্রির। এপি

নায়ক: ডর্টমুন্ডে ফিফা ফ্রেন্ডলিতে গোলের শট জার্মানির নেয়াব্রির। এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৯ ০৪:২৮
Share: Save:

জার্মানি ২ • আর্জেন্টিনা ২

লিয়োনেল মেসিহীন আর্জেন্টিনার বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলিতে দল নিয়ে যাবতীয় পরীক্ষা করে নিল জার্মানি। ডর্টমুন্ডে বুধবার প্রথমার্ধেই ২-০ এগিয়ে যায় য়োয়াকিম লো-র দল। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণ ভাবে ম্যাচে ফিরে আসে আর্জেন্টিনার এক ঝাঁক নতুন ফুটবলার। শোধ করে দেয় দু’টি গোলই। জার্মানির দুই গোলদাতা সেয়াস নেয়াব্রি (১৫ মিনিট) ও কাই হাবাজ‌্ (২২ মিনিট)। আর্জেন্টিনার হয়ে দু’টি গোল করেন লুকাস আলারিয়ো (৬৬ মিনিট) ও লুকাস ওকাম্পোস (৮৫ মিনিট)।

লো-র দল নিয়ে এত কিছু পরীক্ষার অবশ্য একটাই কারণ। তাঁর প্রথম দলের তেরো জন ফুটবলারের অসুস্থতা বা চোটের জন্য এই ম্যাচ থেকে সরে যাওয়া। যে কারণে জার্মান ডিফেন্স কার্যত আনকোরাদের নিয়ে সাজাতে বাধ্য হলেন লো। রবিন কখ, লুকা ওয়াডস‌্মিড, নাদিয়েম আমিরিদের নামই এতদিন সে ভাবে শোনা যায়নি। এই রক্ষণের বিরুদ্ধে মেসি খেললে ফল কী হতে পারত সেটা অনুমান করা কঠিন নয়। আর্জেন্টিনা দলে অবশ্য শুধু মেসি নন, খেলেননি সের্খিয়ো আগুয়েরো, আঙ্খেল দি মারিয়াও।

এ দিন আর্জেন্টিনার আক্রমণে ছিলেন জুভেন্টাসের পাওলো দিবালা এবং লউতারো মার্তিনেজ়। ২০১৪-র বিশ্বকাপ ফাইনালের পরে দু’দেশের এই লড়াই ঘিরে যতটা আগ্রহ তৈরি হবে বলে সবাই ভেবেছিলেন ততটা কিন্তু হয়নি। রিয়ো দে জেনেইরোর সেই ম্যাচের একজনই বুধবার খেললেন ডর্টমুন্ডে। তিনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের আর্জেন্টাইন ডিফেন্ডার মার্কোস রোজো। তাঁর সঙ্গে ছিলেন ম্যাঞ্চেস্টার সিটির আর এক প্রবীণ তারকা নিকোলাস ওতামেন্দি। জার্মানির টানা আক্রমণের সামনে শুরুর দিকে তাঁদের কিন্তু বেশ নড়বড়ে দেখিয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগে এক সপ্তাহ আগে টটেনহ্যামের বিরুদ্ধে একাই চার গোল করে চমকে দিয়েছিলেন বায়ার্ন মিউনিখের তরুণ উইঙ্গার নেয়াব্রি। এ দিনও প্রথম গোল তিনিই করলেন। সেটা খেলার ১৫ মিনিটে। ম্যাচের এই প্রথম গোলটির ক্ষেত্রে রোজোরা মূলত নেয়াব্রির গতির কাছে হার মানেন। খেলার ৬২ মিনিটে দিবালাকে তুলে নেন আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি। তাঁর জায়গায় নেমেই আর্জেন্টিনার প্রথম গোল করে যান আলারিয়ো। যা হেড থেকে করা দারুণ একটা গোল। এবং চেষ্টা করেও তা আটকাতে পারেননি জার্মান গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগান। এই আলারিয়ো খেলেন বেয়ার লেভারকুসেনে। আর্জেন্টিনার দ্বিতীয় গোলও হয়েছে আলারিয়োর ঠিকানা লেখা পাস থেকে। গোল করেন সেভিয়ার ফুটবলার ওকাম্পোস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Germany Argentina FIFA Friendly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE