• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘নিজের সুনাম নষ্ট করেছেন’, প্রাক্তন কোচকে নিয়ে মুখ খুললেন কাইফ

Kaif
ভারতকে বহু ম্যাচ জিতিয়েছে কাইফের ব্যাট। ছবি— পিটিআই।

জন রাইটকে সবাই শ্রদ্ধা করতেন। কিন্তু ম্যান ম্যানেজমেন্ট ভাল না হওয়ায় গ্রেগ চ্যাপেল ভাল কোচ হতে পারেননি। দুই কোচের অধীনে খেলা মহম্মদ কাইফের উপলব্ধি এমনই।

২০০০ সালে ভারতের কোচ হয়ে আসেন নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার রাইট। কোচ যে ক্রিকেটারদের সঙ্গে বন্ধুর মতো মিশে যেতে পারেন, সেটা রাইটই দেখিয়েছিলেন। অন্যদিকে চ্যাপেল-অধ্যায় ছিল বিতর্কিত।

দুই কোচের দুই সময়ের কথা বলতে গিয়ে কাইফ বলছেন, ‘‘চ্যাপেল খুব ভাল ব্যাটিং কোচ হতে পারতেন। কিন্তু ওঁ নিজের সুনাম নষ্ট করেছেন। ঠিকমতো দল পরিচালনা করতে পারেননি চ্যাপেল। ভারতীয় সংস্কৃতিও বুঝতে পারেননি। ম্যান ম্যানেজমেন্ট দক্ষতাও ছিল না। ফলে ভাল কোচ হয়ে উঠতে পারেননি।’’

আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন কেড়ে নিতে পারে আইসিসি, বোর্ডকে কড়া ইমেল

রাইটের কোচিংয়ে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ভারত একাধিক দ্বিপাক্ষিক ট্রফি জিতেছিল। ২০০৩ সালের বিশ্বকাপ ফাইনালেও গিয়েছিল ভারত। কিন্তু চ্যাপেল-জমানায় দল থেকে ছিটকে যেতে হয়েছল সৌরভকে। নেতৃত্বও হারাতে হয়েছিল তাঁকে। কাইফ বলছেন, ‘‘সবাই রাইটকে শ্রদ্ধা করত কারণ ওঁ সবার সঙ্গে মিশে যেতে পারতেন। সৌরভকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার সুযোগ দিতেন।’’

চ্যাপেল জমানায় তা হয়নি। ফলে সেই সময়টায় ভরাডুবি ঘটেছিল ভারতীয় ক্রিকেটের। ২০০৭ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই ছিটকে যেতে হয়েছিল চার বছর আগের ফাইনালিস্টদের।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন