বিশ্বকাপে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ: ৮ বারের সাক্ষাতে ৫-৩ ফলে এগিয়ে ভারত
এখনও পর্যন্ত ভারত ও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের ইতিহাসে মোট ৮ বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে ভারত জিতেছে মোট ৫ বার আর ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ৩ বার।
India Vs West Indies

দেখে নিন বিশ্বকাপে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের পরিসংখ্যান।

এখনও পর্যন্ত ভারত ও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের ইতিহাসে মোট ৮ বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে ভারত জিতেছে মোট ৫ বার আর ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ৩ বার। ১৯৭৯ বিশ্বকাপে প্রথম মুখোমুখি হয় এই দুই দল। গ্রিনিজের শতরানের দাপটে ৯ উইকেটে ওয়েস্ট ইন্ডিজ হারায় ভারতকে।

এরপর ১৯৮৩ সালের বিশ্বকাপে তিন বার মুখোমুখি হয় দুই দল। গ্রুপের প্রথম ম্যাচে ভারত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয় ৩৪ রানে। রজার বিনির মিডিয়াম পেসে হার মানে ক্যারিবিয়ান দৈত্যরা। এর পরের ম্যাচে ভিভ রিচার্ডসের ১১৯ রানের সৌজন্যে ওয়েস্ট ইন্ডিজ বদলা নেয় আগের ম্যাচের হারের। ৬৬ রানে জিতে যায় তারা। তৃতীয় সাক্ষাতে ১৯৮৩-র ঐতিহাসিক ফাইনালে মহিন্দর অমরনাথের সাত ওভারে ১২ রান দিয়ে তিন উইকেটে ভর করে প্রথমবার বিশ্বজয় করে ভারত।

এরপর ১৯৯২ বিশ্বকাপে কামিন্সের চার উইকেট উড়িয়ে দেয় ভারতীয় ব্যাটিংকে। ভারত হেরে যায় পাঁচ উইকেটে। যদিও ১৯৯৬ বিশ্বকাপ থেকে আর একটি ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজ ভারতকে হারাতে পারেনি। ১৯৯৬ বিশ্বকাপে সচিন তেন্ডুলকরের ঝকঝকে ৭০ রানের ইনিংস ভারতকে জিততে সাহায্য করে পাঁচ উইকেটে। কোর্টনি ওয়ালশ, ইয়ান বিশপের ওয়েস্ট ইন্ডিজ হার মানতে বাধ্য হয় লিটল মাস্টারের কাছে।

আরও পড়ুন: ভারতের রথ থামানো সোজা কাজ হবে না

এরপর অপ্রতিরোধ্য যুবরাজ সিংহের সামনে ২০১১ সালের বিশ্বকাপে কার্যত উড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। শতরান ও দুটো উইকেট নিয়ে ম্যাচের সেরা হন যুবিই।

আরও পড়ুন: জিতলেই সেমিফাইনাল, ম্যাঞ্চেস্টারে ঘুরে দাঁড়াবে ভারতীয় মিডল অর্ডার?

শেষবার ২০১৫ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার মাটিতে লো স্কোরিং ম্যাচে ভারত ওয়েস্ট ইন্ডিজকে হারায় চার উইকেটে। তিন উইকেট নিয়ে ম্যাচের সেরা মহম্মদ শামি হলেও সেই ম্যাচে সবারই কমবেশি অবদান ছিল।

ম্যাচের
Live
স্কোর