ডেভিস কাপে পাকিস্তানের বিরুদ্ধে আসন্ন টাইয়ে ভারতীয় দলের নন প্লেয়িং ক্যাপ্টেন করা হল প্রাক্তন ভারতীয় খেলোয়াড় ও নির্বাচক প্যানেলের প্রধান রোহিত রাজপালকে। ভারতীয় টেনিস সংস্থার (এআইটিএ) যে সিদ্ধান্ত মহেশ ভূপতি যুগ শেষ হওয়ার ইঙ্গিত কি না সেই জল্পনা শুরু হয়ে গিয়েছে।

সোমবারই আন্তর্জাতিক টেনিস সংস্থা জানিয়ে দিয়েছে, পাকিস্তানের বিরুদ্ধে এই ডেভিস কাপ টাই নিরপেক্ষ কেন্দ্রে আয়োজন করা হবে। অর্থাৎ এআইটিএ-র দাবি মেনে নিল তারা। আইটিএফ বিবৃতিতে জানিয়েছে, ‘‘ডেভিস কাপ কমিটি সিদ্ধান্ত নিয়েছে ভারত-পাকিস্তান ডেভিস কাপ টাই নিরপেক্ষ কেন্দ্রে হবে। অ্যাথলিট, কর্মকর্তা ও দর্শকদের নিরপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত। নিয়ম অনুযায়ী, পাকিস্তান টেনিস সংস্থাকে (পিটিএফ) একটি নিরপেক্ষ কেন্দ্র বেছে নিতে হবে। পাঁচ দিনের মধ্যে তা নিশ্চিত করতে হবে। তার পরে ঘোষণা করা হবে নিরপেক্ষ কেন্দ্রের নাম।’’

পাকিস্তানে ডেভিস কাপ খেলতে যাওয়া নিয়ে মহেশ ভূপতি-সহ বেশ কয়েকজন ভারতীয় খেলোয়াড় আপত্তি তোলার পরে লিয়েন্ডার পেজ জানান, তিনি এই টাই খেলতে প্রস্তুত। জল্পনা শুরু হয়ে যায় লিয়েন্ডারকে নন প্লেয়িং ক্যাপ্টেনের ভূমিকায় দেখা যাবে কি না, তা নিয়ে। ২৯-৩০ নভেম্বর এই টাই হওয়ার কথা। 

রোহিত রাজপালকে নন-প্লেয়িং ক্যাপ্টেনের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় সংস্থার এক্সিকিউটিভ কমিটির বৈঠকে। তবে, পাকিস্তান থেকে এ বার টাই নিরপেক্ষ কেন্দ্রে সরে যাওয়ায় ফের মহেশকে দায়িত্বে আনার কি কোনও সম্ভাবনা রয়েছে? ‘‘রোহিতই দলের ক্যাপ্টেন থাকবে। খেলোয়াড়দের সঙ্গে ও কথা বলে দেখবে কারা এই টাই খেলতে পারবে। আমরা পাকিস্তানেও দল পাঠাতে রাজি ছিলাম। তবে আইটিএফ দারুণ একটা সিদ্ধান্ত নিয়েছে। আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি,’’ বলেছেন এআইটিএ প্রেসিডেন্ট প্রবীণ মহাজন।