ধোনির ব্যাটিং পজিশন নিয়ে শাস্ত্রীকে আক্রমণ সৌরভের
ভারতের ব্যাটিং বিপর্যয়ের সময়ে ধোনি সাত নম্বরে ব্যাট করতে নামায় বিস্মিত হয়েছিলেন অনেকেই। ভারতের এই হারের পর শোনা যায় ধোনিকে সাত নম্বরে নামানোর সিদ্ধান্ত কোহালির নয় রবি শাস্ত্রীর।
sourav

ভারতের হারের পর ব্যাটিং অর্ডার নিয়ে সমালোচনায় সরব হয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি: পিটিআই।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে হেরে গিয়ে চলতি বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ভারত। এই টুর্নামেন্টের অন্যতম ফেভারিট দল ছিটকে যাওয়ায় হতাশ ভারতের ক্রিকেট সমর্থকরা। ভারতের ব্যাটিং বিপর্যয়ের সময়ে ধোনি সাত নম্বরে ব্যাট করতে নামায় বিস্মিত হয়েছিলেন অনেকেই। ভারতের এই হারের পর শোনা যায় ধোনিকে সাত নম্বরে নামানোর সিদ্ধান্ত কোহালির নয় রবি শাস্ত্রীর। এই সিদ্ধান্তের প্রবল সমালোচনা করলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।

নিউজিল্যান্ডের ২৪০ রান তাড়া করতে নেমে কিউয়ি বোলিংয়ের সামনে কার্যত আত্মসমর্পণ করে ভারতের ব্যাটিং লাইনআপ। রোহিত-রাহুল-কোহালি ফিরে যান মাত্র এক রান করে। ঋষভ পন্থ এবং হার্দিক পাণ্ড্য কিছুটা লড়াই করলেও বেশি ক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। এই সময়ে ধোনি এবং জাডেজা ক্রিজে এসে ১১৬ রানের পার্টনারশিপ গড়লেও শেষ রক্ষা হয়নি। ধোনি রানআউট  হতেই ম্যাঞ্চেস্টারে ভারতের ফাইনালে যাওয়ার স্বপ্ন অস্তমিত হয়।

ব্যাটিং অর্ডারে ধোনিকে আরও আগে নামালে ম্যাচের ফল হয়ত অন্য হত বলে মনে করছেন সৌরভ। তিনি বলেন, “দীনেশ কার্তিকের আগে ধোনি নামলে ঋষভ পন্থকে ধোনি ওই রকম ভুল শটে আউট হতে দিত না।” চার নম্বরে নেমে ঋষভ পন্থ চাপের মুখে ক্রিজে দাঁড়িয়ে থাকলেও ভুল শট খেলে উইকেট ছুড়ে দিয়ে আসেন। ভুল শট খেলে আউট হন হার্দিকও।

 আরও পড়ুন:  আশা ছিল ব্যাপক, কিন্তু বিশ্বকাপে চরম ব্যর্থ এই মহাতারকারা

এইখানেই সৌরভ সমালোচনা করেছেন ভারতের কোচ রবি শাস্ত্রীর। তাঁর মতে ধোনিকে সাতে ব্যাট করতে পাঠানো সবথেকে বড় ভুল।

এই প্রসঙ্গে তিনি বলেন, “ধোনিকে আরও আগে ব্যাট করতে পাঠানো উচিত ছিল। ধোনি ক্রিজে থাকলে ভারতের ব্যাটিং লাইনআপ তাসের ঘরের মতো ভেঙে পড়ত না। ঋষভ পন্থকেও হাওয়ার বিপরীতে ওই রকম হঠকারী শট খেলতে দিত না ও। আর যাই হোক ধোনি সাত নম্বরে ব্যাট করতে পাঠানো বড় ভুল সিদ্ধান্ত।”

ম্যাচের
Live
স্কোর