Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Sri Lanka

উপযুক্ত তথ্যের অভাবে তদন্ত বন্ধ করল শ্রীলঙ্কা

 ২০১১ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দেওয়ার অভিযোগ করেছিলেন শ্রীলঙ্কার তৎকালীন ক্রীড়ামন্ত্রী মহিন্দনন্দ অলুথগামাগে। তার পর থেকেই তদন্ত শুরু করে শ্রীলঙ্কার প্রশাসন।

চর্চায়: কলম্বোয় তদন্তকারী দলের সামনে হাজিরা জয়বর্ধনের। এএফপি

চর্চায়: কলম্বোয় তদন্তকারী দলের সামনে হাজিরা জয়বর্ধনের। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২০ ০২:৪২
Share: Save:

২০১১ বিশ্বকাপের ফাইনালে গড়াপেটার অভিযোগে যে তদন্ত শুরু হয়েছিল, তা বন্ধ করতে বাধ্য হল শ্রীলঙ্কার সরকার। উপযুক্ত তথ্যের অভাবে গড়াপেটার অভিযোগ প্রমাণ করতে পারেনি শ্রীলঙ্কার পুলিশ প্রশাসন।

২০১১ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দেওয়ার অভিযোগ করেছিলেন শ্রীলঙ্কার তৎকালীন ক্রীড়ামন্ত্রী মহিন্দনন্দ অলুথগামাগে। তার পর থেকেই তদন্ত শুরু করে শ্রীলঙ্কার প্রশাসন। ম্যারাথন জেরা করা হয় প্রাক্তন নির্বাচক প্রধান অরবিন্দ ডি’সিলভাকে। প্রায় ছয় ঘণ্টা জেরা করা হয় তাঁকে। তৎকালীন অধিনায়ক কুমার সঙ্গকারাকে দশ ঘণ্টা জেরা করা হয় বৃহস্পতিবার। ওপেনার উপুল থরাঙ্গা ও মাহেলা জয়বর্ধনেও বাদ যাননি। কিন্তু তাঁদের তদন্ত করার পরেও ম্যাচ গড়াপেটার উপযুক্ত তথ্য পাওয়া যায়নি। শ্রীলঙ্কা পুলিশের এক কর্তা বলেছেন, ‘‘ক্রিকেটারদের ব্যাখ্যায় আমরা সন্তুষ্ট। এ বিষয়ে আর তদন্ত এগোনো হবে না।’’ ভারতের বিরুদ্ধে ফাইনালে দলে চারটি পরিবর্তন করেছিলেন সঙ্গকারা। সেই পরিবর্তনের ব্যাখ্যা চাওয়া হয় প্রাক্তন অধিনায়কের থেকে। সঙ্গকারাকে দশ ঘণ্টা জেরা করার পরে তাঁর উত্তরেও সন্তুষ্ট পুলিশ। শুক্রবার আইসিসি একটি বিবৃতিতে জানিয়েছে, ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্ত করার মতো কোনও তথ্য তাদের কাছে আসেনি। বিবৃতিতে বলা হয়েছে, ‘‘২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটার অভিযোগের উপরে নজর রেখেছে আইসিসি-র ইনটিগ্রিটি ইউনিট। এখনও পর্যন্ত আমাদের হাতে এমন কোনও তথ্য আসেনি যার ভিত্তিতে এ বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া যায়।’’ তাতে আরও বলা হয়, ‘‘এমন কোনও চিঠি শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর পক্ষ থেকে পাওয়া যায়নি যার ভিত্তিতে তদন্তের প্রশ্ন ওঠে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka Match Fixing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE