মঙ্গলবার ৩৪ বছরে পা দিলেন জুভেন্তাস তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এই বয়সে এসেও তিনি বিশ্বের অন্যতম ফিট ও শক্তিশালী অ্যাথলিট। চ্যাম্পিয়ন্স লিগে সবথেকে বেশি গোল হোক বা রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ গোল স্কোরার, এ রকম একের পর এক রেকর্ডে তাঁর ঝুলি ভর্তি। তবুও তিনি তৃপ্ত নন।

এক দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ফুটবলে রাজত্ব করেও আত্মতুষ্ট হয়ে পড়েননি তিনি। নিজেকে ফিট রাখতে নিয়মিতভাবে শরীরচর্চা করেন। এই শরীরচর্চা তাঁকে করে তুলেছে বিশ্বের অন্যতম ক্ষিপ্র ফুটবলার। ফিটনেস দুনিয়ায় এক নতুন দৃষ্টান্ত সৃষ্টি করেছেন তিনি।

সাধারণত ট্রেনিং সেশনের সময় মোট ২৩ হাজার ৫৫ কেজি ওজন তোলেন রোনাল্ডো। অর্থাত্ প্রতিদিন ১৬টি টয়োটা প্রিয়াস গাড়ি তোলেন তিনি! যা ভাবাই যায় না। শরীরের পেশির সৌন্দর্যের জন্য রোজ তিন হাজারটি ‘অ্যাব’ ব্যায়াম করেন তিনি।

আরও পড়ুন: নিউজিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিরুদ্ধে থাকছে ইতিহাসও

রোজদিনের এই সমস্ত ব্যায়ামই রোনাল্ডোকে ক্ষিপ্র করে তোলে খেলার মাঠে। সে জন্য পূর্ণ শক্তি নিয়ে আক্রমণ করা চিতাবাঘের থেকেও পাঁচগুণ বেশি শক্তি নিয়ে ঝাঁপাতে পারেন তিনি। এই শক্তির জন্য হেড মারার সময় প্রায় ৪৪ সেমি লাফাতে পারেন রোনাল্ডো, যা এনবিএ বাস্কেটবল খেলোয়াড়দের থেকেও বেশি!

 

আরও পড়ুন: ৮০ বছর পর ফের একই ম্যাচে দু’টি দ্বিশতরানের রেকর্ড

(ক্রিকেটারদের ইন্টারভিউ, ফুটবলারদের ইন্টারভিউ, অ্যাথলিটদের লড়াইয়ের গল্প - ক্রীড়াজগতের সব খবর আমাদেরখেলাবিভাগে।)