ফ্রান্স বাজিমাত করল তিন তারকার দাপটে। গ্রিজম্যান, পোগবা, এমবাপে তিন তারকাই করলেন গোল। যা মদরিচরা করতে পারলেন না।
নিজস্ব প্রতিবেদন
১৫ জুলাই, ২০১৮
Bandana Pal
নিজস্ব সংবাদদাতা
দু’দশক আগে বন্দনার গোলেই বাংলার মহিলা ফুটবল দল মণিপুরকে হারিয়ে জাতীয় চ্যাম্পিয়ন হয়েছিল। তার পরে এশিয়ান গেমসের আগে তাঁর মহিলা পরিচয় নিয়ে প্রশ্ন ওঠে।
১৬ জুলাই, ২০১৮
Kylian Mbappe
নিজস্ব প্রতিবেদন
এই বিশ্বকাপে শুরু থেকেই দুর্দান্ত ছন্দে ছিলেন এমবাপে। নিজে ৪ গোল করার পাশাপাশি আটটিরও বেশি গোলে অ্যাসিস্ট করেছেন পিএসজি-র এই তরুণ।
১৬ জুলাই, ২০১৮
france with world cup
নিজস্ব প্রতিবেদন
বিশ্বকাপ ফাইনালে গোলের বন্যা। ফাইনালে বেশি গোল করার ধারা বজায় রাখল ফ্রান্স। ১৯৯৮ সালেও ফাইনালে ৩ গোল দিয়ে বিশ্বকাপ নিয়েছিল ফ্রান্স। এবারও চার গোল করে বিশ্বকাপ মাতাল ফরাসিরা। দেখে নেওয়া যাক হাফ ডজন গোলের সেই সব মুহূর্ত।
১৬ জুলাই, ২০১৮
Fan
নিজস্ব প্রতিবেদন
বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসাবে সোনার বুট নিয়ে গেলেন লুকা মদরিচ। সেই সঙ্গে ঘরে ফিরলেন বিশ্বের তামাম ফুটবল প্রেমীদের মন জিতে নিয়ে। গ্যালারিতে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্ডা কিটারোভিচও যেন এদিন কিছুটা শান্ত।
১৬ জুলাই, ২০১৮
Didier Deschamps
নিজস্ব প্রতিবেদন
চ্যাম্পিয়ন হওয়ার পর এমবাপে, পোগবাদের মুখে হাজার ওয়াটের আলো। দেখা গেল ফুটবলাররা শূন্যে ছুড়ে দিচ্ছেন কোচ দিদিয়ের দেশঁকে। যিনি ফুটবলার ও কোচ হিসেবে জিতলেন বিশ্বকাপ।
১৫ জুলাই, ২০১৮
Invader
নিজস্ব প্রতিবেদন
হঠাৎই ছন্দপতন। দৌড়ে মাঠে ঢুকে পড়লেন এক তরুণী এবং এক তরুণ। তাঁদের পিছনে ছুটছেন কয়েক জন নিরাপত্তারক্ষী।
১৫ জুলাই, ২০১৮
Lords ground
নিজস্ব প্রতিবেদন
লর্ডসে ভারত-ইংল্যান্ড দ্বিতীয় একদিনের ম্যাচ চলাকালীন বান্ধবীকে বিয়ের প্রস্তাব দিলেন এক ভারতীয়। উত্তর 'হ্যাঁ' হতেই উল্লাসে ফেটে পড়লেন দর্শকরা।
১৫ জুলাই, ২০১৮
Croat Model Celsius
নিজস্ব প্রতিবেদন
ক্রোয়েশিয়া চ্যাম্পিয়ন হল বিশাল আত্মত্যাগ করবেন এক মডেল। তিনি এই বছরে আর খোলামেলা ছবি পোস্ট করবেন না!
১৫ জুলাই, ২০১৮
Kitarovic
নিজস্ব প্রতিবেদন
কিটারোভিচ আদ্যন্ত ফুটবলপ্রেমী। ফুটবলের অন্ধ ভক্ত। আর তিনি যে বিশ্বকাপে বুঁদ, ন্যাটোর গুরুগম্ভীর সম্মেলনের ফাঁকেও বারবার তার প্রমাণ মিলেছে। কখনও বলেছেন, ফাইনালের শুরুর বাঁশি বাজার জন্য আর অপেক্ষা করতে পারছেন না। কখনও আবার সোজাসাপটা বলে দিয়েছেন, ‘‘রবিবার আমরা জিতছিই।’’
১৫ জুলাই, ২০১৮
Collage
সংবাদ সংস্থা
ফুটবল ছাড়াও জীবনে অন্য প্রেমও রয়েছে এঁদের। ফুটবলারদের সুন্দরী-বান্ধবী স্ত্রীদের দিকে দেখলে আর চোখ ফেরানো যাবে না কিন্তু।
১৫ জুলাই, ২০১৮
France Fans.
নিজস্ব প্রতিবেদন
ফ্রান্স বনাম ক্রোয়েশিয়া। আর কিছুক্ষণের মধ্যেই বিশ্বকাপ ফাইনাল। তার আগে এক নজর দেখে নেওয়া যাক দুই দলের সঙ্গে জড়িত কিছু তথ্যে।
১৫ জুলাই, ২০১৮
French
নিজস্ব প্রতিবেদন
ফ্রান্সের খেলা দেখে থাকলে কখনও না কখনও এই কৌতূহল আপনার মনে জন্মাতেই পারে আর তা অস্বাভাবিকও নয়। মনে করে দেখুন, জিদানরা যে বার বিশ্বচ্যাম্পিয়ন হল, সেই ১৯৯৮ বিশ্বকাপের ম্যাসকটও ছিল একটি মোরগ– নাম ছিল ফুটিক্স।
১৫ জুলাই, ২০১৮
France
নিজস্ব প্রতিবেদন
কুড়ি বছর পর ফের বিশ্বজয়ের হাতছানি। জিদানদের হাত ধরে স্বপ্নপূরণের সেই রাতে কি ফিরে আসবে লুঝনিকি স্টেডিয়ামে? বিপক্ষে ক্রোয়েশিয়া এ বারের বিশ্বকাপে অন্যতম বড় চমক। ফাইনালে নামার আগে কেমন হতে পারে ফরাসিদের প্রথম একাদশ? দেখে নেওয়া যাক এক নজরে।
১৫ জুলাই, ২০১৮
France
নিজস্ব প্রতিবেদন
আজ থেকে ঠিক ২০ বছর আগে জুলাইয়ের এমনই এক দিনে বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ফ্রান্স এবং ব্রাজিল। ঘরের মাটিতে ব্রাজিলকে হারিয়ে সে বারই প্রথম বিশ্বকাপ জেতে ফ্রান্স। জিদানদের সেই রত্নখচিত দল তিন গোলে হারায় ব্রাজিলকে। এক নজরে দেখে নেওয়া যাক সেই দলের তারকারা আজ কোথায়।
১৫ জুলাই, ২০১৮
Modric & Mbape
জ়িকো
ফাইনালকে ঘিরে নিঃসন্দেহে আবেগের স্রোত বইবে। একটা দল জিতবে, তাদের সমর্থকদের জন্য হয়তো জীবনেরই অন্য অর্থ তৈরি করে দেবে রবিবারের মস্কো। আবার এক দলের ভক্তদের স্বপ্নভঙ্গ হবে। এটাই ফুটবল।
১৫ জুলাই, ২০১৮
Mbappe
রতন চক্রবর্তী
ক্রোয়েশিয়ার মাঝমাঠের রাজা শেষ করেন এই ভাবে—‘‘কাল যদি আমরা জিততে পারি, তা হলে দেশের ৪০ লক্ষ লোক রাস্তায় নেমে আনন্দ করবে। বিশ্বের বিভিন্ন প্রান্তে যারা ক্রোয়েশিয়ার জার্সি  পরে এখন ঘুরছে তারা আনন্দ পাবে। সবাই আমাদের হাতে প্রথম বিশ্বকাপটা দেখতে চাইছে।  আমরা একটা দল হিসেবে নামব। এই দিনটা স্মরণীয় করে রাখতেই হবে।’’
১৫ জুলাই, ২০১৮
Neymar
নিজস্ব প্রতিবেদন
যে দু’জনকে শুভেচ্ছা জানিয়ে ব্রাজিলের এই মহাতারকা বলেছেন, ‘‘আমি তোমাদের দু’জনের জন্যই খুব খুশি। ক্রোয়েশিয়া ও ফ্রান্সের মানুষ যে ভাবে তোমাদের নিয়ে উৎসবে মেতেছে, সেটা দেখতেও খুব ভাল লাগছে।’’ এর পরেই অবশ্য সরল স্বীকারোক্তি নেমারের, ‘‘অস্বীকার করছি না, আজ আমিও মাঠে থাকতে চেয়েছিলাম তোমাদের মতো। কিন্তু এই বিশ্বকাপে হল না। দেখা যাক, পরের বার কাতারে কী হয়।’’
১৫ জুলাই, ২০১৮
Will Smith
নিজস্ব প্রতিবেদন
নেমার এবং ব্রাজিল দল নিয়ে স্মিথ আরও বলেন, ‘‘আমি যখন ছোট ছিলাম, তখন সব সময় পেলের নাম শুনতাম। তখন থেকেই ব্রাজিলের প্রতি ভালবাসা জন্মে গিয়েছে। আর এখন নেমার আমার অন্যতম প্রিয় খেলোয়াড়।’’
১৫ জুলাই, ২০১৮
Prediction
রতন চক্রবর্তী
দুই কোচের সামনেই আজ রবিবার ইতিহাসে নাম তোলার সুযোগ। ক্রোয়েশিয়া কোচ দালিচ যদি কাপ জিততে পারেন, তা হলে নিজের দেশের ফুটবল ইতিহাসে সোনায় লেখা থাকবে তাঁর নাম। প্রথম বিশ্বকাপ জেতানোর জন্য।
১৫ জুলাই, ২০১৮
Modric and Mbappe
মারিয়ো কেম্পেস
মাঠের প্রান্তসীমার দিকে কাছাকাছি কোনও জায়গা—যেখানে বিপক্ষ ফুটবলার বলের কাছে পৌঁছে গিয়ে বিপদের সম্ভাবনা তৈরি করতে পারেন তা আগাম বুঝে ফেলা, প্রচুর ছোট ছোট পাস খেলা, মাঝমাঠে বলের দখল রাখার জন্য ফুটবলার বাড়িয়ে রাখা যাতে আচমকা শটে গোল না হয়— এ সবই দেখা গিয়েছে এ বারের বিশ্বকাপে।
১৫ জুলাই, ২০১৮
Belgium
শিশির ঘোষ
বেলজিয়ামের বিরুদ্ধে নামার আগে ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটের মন্তব্য আমাকে বিস্মিত করেছিল। তিনি বলেছিলেন, ‘‘এটা এমন একটা ম্যাচ, যা কোনও দলই খেলতে চায় না।’’ অথচ বেলজিয়ামের কোচ রবের্তো মার্তিনেস জানিয়েছিলেন, তাঁর পাখির চোখ এখন ২০২০ সালের ইউরো কাপ। শনিবার থেকেই তার প্রস্তুতি শুরু করতে চান। দু’জনের মানসিকতার পার্থক্য এখানেই।
১৫ জুলাই, ২০১৮
Eden Hazard
নিজস্ব প্রতিবেদন
ম্যাচের পরে হতাশ ইংল্যান্ড অধিনায়ক জিততে না পারার জন্য নিজেদেরই দায়ী করেছেন। হ্যারি কেন বলেছেন, ‘‘আমরা দুর্দান্ত খেললেও গোল করতে পারিনি।’’ তবে প্রথমার্ধে যে ইংল্যান্ড ভাল খেলতে পারেনি, মেনে নিয়েছেন হ্যারি কেন। তিনি বলেছেন, ‘‘বেলজিয়াম দারুণ দল। তা সত্ত্বেও দ্বিতীয়ার্ধে খুব ভাল খেলেছি আমরা।’’ ছয় ম্যাচে ছয় গোল করে এই মুহূর্তে সোনার বুট দখলের লড়াইয়ে শীর্ষে হ্যারি কেন।
১৫ জুলাই, ২০১৮
Goal
নিজস্ব প্রতিবেদন
ফ্রান্স না ক্রোয়েশিয়া, কারা জিতবে বিশ্বকাপ? রবিবার রাতে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে কাদের হাতে দেখা যাবে ট্রফি? ফ্রান্স পারবে দ্বিতীয়বারের জন্য চ্যাম্পিয়ন হতে? নাকি, নতুন চ্যাম্পিয়ন হিসেবে উঠে আসবে ক্রোয়েশিয়া?
১৪ জুলাই, ২০১৮
PV Sindhu
নিজস্ব প্রতিবেদন
সেমিফাইনালে জিতে সিন্ধু বললেন, ‘‘খুব কঠিন একটা ম্যাচ খেললাম আজ। ইন্দোনেশিয়ার মেয়েটি খুবই ভাল খেলেছে। এটা ভেবে আমি খুশি যে ম্যাচটা শেষ পর্যন্ত আমি জিততে পেরেছি।’’ সিন্ধুর আরও কথা, ‘‘দ্বিতীয় গেমে এক সময় আমিই এগিয়েছিলাম। কিন্তু পর পর অনেক গুলো ভুল করে ফেলায় শেষ পর্যন্ত গেম হাতছাড়া হয়। তাই তৃতীয় গেমে প্রথম থেকেই খুবই সাবধানে খেলেছি। আপাতত ফাইনাল নিয়েই ভাবছি। আশা করি ওকুহারার বিরুদ্ধে আরও ভাল খেলতে পারব।’’
১৫ জুলাই, ২০১৮
Novak Djokovic
জয়দীপ মুখোপাধ্যায়
সেন্টার কোর্টের দর্শকরা বেশির ভাগই চাইছিলেন নাদাল জিতুন। দর্শকদের আবেগ ছিল নাদালের পক্ষে। তা ছাড়া জোকোভিচ এ বার কোর্টে বেশ কয়েক বার মাথা গরম করেছেন। কোর্টে র‌্যাকেট আছড়ে ফেলেছেন। দর্শকদের একাংশের বিরুদ্ধে অভিযোগও করেছেন। তাই সেন্টার কোর্টের দর্শকদের একাংশও বোধহয় নোভাকের বিরুদ্ধে ছিল।
১৫ জুলাই, ২০১৮
Serena Williams
নিজস্ব প্রতিবেদন
এ বার চ্যাম্পিয়ন হলেই ২৩ গ্র্যান্ড স্ল্যাম জয়ী সেরিনা ছুঁয়ে ফেলতেন মার্গারেট কোর্টকে। সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড যাঁর দখলে। সেটা না পারলেও সেরিনার এই দুরন্ত প্রত্যাবর্তনও কম চমকপ্রদ নয়। সেরিনার খেলা দেখতে এ দিন সেন্টার কোর্টে হাজির ছিলেন ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের সঙ্গে নববধূ ও তাঁর বন্ধু মেগান মার্কলও। ছিলেন কিংবদন্তি গল্‌ফার টাইগার উডস।
১৫ জুলাই, ২০১৮
Joe Root
সম্বরণ বন্দ্যোপাধ্যায়
কুলদীপ এবং ভারতীয় স্পিনারদের আক্রমণাত্মক বোলিংয়ের সামনে নুইয়ে না পড়ে ক্রিজে পড়ে থাকলেন রুট। আর লম্বা ইনিংস খেলে ভারতীয় স্পিনারদের সঙ্গে লড়াইয়ে জিতলেন।
১৫ জুলাই, ২০১৮
Hima Das
নিজস্ব প্রতিবেদন
বিস্ময়কন্যাকে নিয়ে উচ্ছ্বসিত স্পোর্টস ইন্ডিয়ার ডিজি নীলম কপূর বলেছেন, ‘‘টিওপি প্রকল্পে আসায় মাসে ৫০ হাজার টাকা করে পাবে হিমা। সঙ্গে ওঁর সব রকমের খরচ বহন করবে সরকার।
১৫ জুলাই, ২০১৮
Harry Kane
নিজস্ব প্রতিবেদন
ইংল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচে অন্য আকর্ষণও ছিল। হ্যারি কেন বনাম রোমেলু লুকাকু, সোনার বুটের লড়াইয়ে কে কাকে টেক্কা দেন, দেখার অপেক্ষায় ছিল ফুটবল বিশ্ব। কিন্তু, দু’জনের কেউই গোল করতে পারেননি।ছয় গোল করে হ্যারি কেনই পাচ্ছেন সোনার বুট। আর লুকাকু থেকে গেলেন চার গোলেই।
১৪ জুলাই, ২০১৮
hima das with zubeen garg
রাজীবাক্ষ রক্ষিত
সোনার মেয়ে হিমা দাসকে রাজ্য ক্রীড়ার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে ঘোষণা করেছেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। পাশাপাশি তাঁকে পঞ্চাশ লক্ষ টাকার আর্থিক অনুদানও দেওয়া হবে বলে শনিবার নুমালিগড়ে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ফেরার পরে রাজ্যের তরফে তাঁকে সম্বর্ধনাও দেওয়া হবে।
১৪ জুলাই, ২০১৮
Nadal and Djokovic
নিজস্ব প্রতিবেদন
শনিবার নাদাল-জকোভিচের পাঁচ সেটের ম্যাচ হল উইম্বলডন সেমিফাইনালে দ্বিতীয় দীর্ঘতম। ম্যাচের ফল ৬-৪, ৩-৬, ৭-৬, ৩-৬, ১০-৮।
১৪ জুলাই, ২০১৮
MS Dhoni
নিজস্ব প্রতিবেদন
ইংল্যান্ডের বিরুদ্ধে চলছে দ্বিতীয় এক দিনের ম্যাচ। ভারতীয় দলের অন্যতম ভরসার নাম মহেন্দ্র সিংহ ধোনি। এই মুহূর্তে দলের সব থেকে সিনিয়র সদস্য তিনি।
১৪ জুলাই, ২০১৮
top
নয়ের দশকে সেই সোনালি প্রজন্মই ফ্রান্সকে বিশ্বসেরা করে। আরব- আফ্রিকান- শ্বেতাঙ্গ এই মেলবন্ধনই ছিল সাফল্যের চাবিকাঠি।
১৪ জুলাই, ২০১৮
Hima Das crying.
নিজস্ব প্রতিবেদন
সোনার মেয়ের গলায় সোনা পদক, চোখে জল। ফিনল্যান্ডে জুনিয়র বিশ্ব অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় সোনা জেতার মতোই অমর হয়ে থাকল এই ফ্রেম।
১৪ জুলাই, ২০১৮
World Cup Trophy
নিজস্ব প্রতিবেদন
রাশিয়া বিশ্বকাপে হয়েছে মনে রাখার মতো অনেক গোল। তার মধ্যে বেছে নেওয়া হল পাঁচটিকে। আপনারা কি বলছেন?
১৪ জুলাই, ২০১৮
India
নিজস্ব প্রতিবেদন
প্রথম এক দিনের ম্যাচ হেলায় জিতেছে ভারত। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে শনিবার লন্ডনে নামছে টিম কোহালি। ছেড়ে কথা বলবে না ইংল্যান্ডও। সব মিলিয়ে মহাগুরুত্বপূর্ণ দ্বিতীয় এক দিনের ম্যাচে কেমন দল নামাতে পারেন বিরাট।
১৪ জুলাই, ২০১৮
Croatia practice
রতন চক্রবর্তী
ইংল্যান্ড বনাম ক্রোয়েশিয়া ম্যাচ চলার সময় লুঝনিকি স্টেডিয়ামের ভাসমান প্রেস সেন্টার থেকে এক ইংরেজ সাংবাদিক রেডিওতে ধারাভাষ্য দিচ্ছিলেন নাগাড়ে।
১৪ জুলাই, ২০১৮
Harry Kane and Romelo Lukaku
নিজস্ব প্রতিবেদন
শুক্রবার ছিল বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেসের জন্মদিন। অনুশীলন শুরুর আগে কোচকে শুভেচ্ছা জানান ফুটবলারেরা। ফ্রান্সের বিরুদ্ধে হারের যন্ত্রণা ভুলে ফের চনমনে মেজাজে এডেন অ্যাজারেরা।
১৪ জুলাই, ২০১৮
আরও খবর