Advertisement
১৯ মে ২০২৪
Pakistan Cricket

বরখাস্ত আফ্রিদি, আবার পাকিস্তানের অধিনায়ক বাবর, আপাতত নেতৃত্ব দেবেন সাদা বলের ক্রিকেটে

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বড় পরিবর্তন পাকিস্তানের ক্রিকেটে। টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হল আফ্রিদিকে। সাদা বলের ক্রিকেটে আবার নেতৃত্ব দেবেন বাবর।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১২:০৮
Share: Save:

জল্পনার অবসান। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আবার পাকিস্তানের অধিনায়ক হলেন বাবর আজ়ম। আপাতত তাঁকে শুধু সাদা বলের ক্রিকেটের অধিনায়ক করা হয়েছে। রবিবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বাবরকে নেতৃত্বে ফিরিয়ে আনার কথা জানিয়েছে।

গত এক দিনের বিশ্বকাপের পর পাকিস্তানে নেতৃত্বে ইস্তফা দিয়েছিলেন বাবর। এশিয়া কাপ এবং বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতার পর তাঁকে নেতৃত্ব ছাড়তে এক রকম বাধ্য করা হয়েছিল। পিসিবির তৎকালীন চেয়ারম্যান জ়াকা আশরফ প্রস্তাব দিয়েছিলেন, বাবর শুধু টেস্ট দলকে নেতৃত্ব দিন। সাদা বলের ক্রিকেটে নতুন কেউ আসুক। দেশের সেরা ব্যাটারের উপর থেকে চাপ কমানোর যুক্তি দিয়েছিলেন তিনি। বাবর অবশ্য সব ধরনের ক্রিকেটেই পাকিস্তানের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন। সে সময় টেস্ট দলের অধিনায়ক করা হয়েছিল শান মাসুদকে। পরে টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়ক করা হয় শাহিন আফ্রিদিকে। এক দিনের ক্রিকেটের জন্য কোনও অধিনায়ক ঘোষণা করা হয়নি।

এর মধ্যে পিসিবির ক্ষমতা বদল হয়। চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন মহসিন নকভি। দায়িত্ব নেওয়ার পর থেকেই বাবরকে নেতত্বে ফিরিয়ে আনার কথা ভাবেন তিনি। কারণ আফ্রিদির নেতৃত্ব তাঁর পছন্দ হয়নি। তা ছাড়া আফ্রিদির পারফরম্যান্স নিয়েও প্রশ্ন উঠেছিল অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ড সফরে। তখন থেকেই শুরু হয় জল্পনা। সেই মতোই টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাবরকে আবার নেতৃত্বে ফিরিয়ে আনা হয়। তবে টেস্ট দলের নেতৃত্বে মাসুদকেই রাখা হয়েছে আপাতত। পিসিবি বিবৃতিতে লিখেছে, ‘‘বাবর আজ়মকে সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের অধিনায়ক করা হল। পিসিবির নির্বাচক কমিটির সব সদস্য এ ব্যাপারে সহমত হয়েছেন। তার ভিত্তিতে পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি পাকিস্তানের পুরুষ ক্রিকেট দলের অধিনায়ক করা হল বাবরকে। তিনি সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব দেবেন।’’ লেখার সঙ্গে পিসিবি চেয়ারম্যানের সঙ্গে বাবরের বৈঠকের ছবিও দেওয়া হয়েছে।

সদ্যসমাপ্ত পাকিস্তান সুপার লিগেও অধিনায়ক হিসাবে নজর কাড়তে পারেননি আফ্রিদি। তার পরই বাবরকে আবার নেতৃত্বে ফিরিয়ে আনার তৎপরতা শুরু হয়। চার নির্বাচক ওয়াহার রিয়াজ়, আসাদ শফিক, আবদুল রাজ্জাক এবং মহম্মদ ইউসুফ আগে কথা বলে নেন বাবরের সঙ্গে। তাঁর মতামত জেনে নেন তাঁরা।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি সিরিজ়ে আফ্রিদির নেতৃত্বাধীন দল ১-৪ ব্যবধানে হেরেছিল। সেই কিউয়িদের বিরুদ্ধেই ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় দিয়ে নেতৃত্বের নতুন ইনিংস শুরু করবেন বাবর। তার পর ইংল্যান্ড সফরে যাবেন দল নিয়ে। সেখানে চার ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ় রয়েছে। তার পরেই বিশ্বকাপ। অর্থাৎ, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দল গুছিয়ে নেওয়ার জন্য ন’টি ম্যাচ পাবেন বাবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE