Advertisement
০১ মার্চ ২০২৪
Eden Gardens

বিশ্বকাপের আগে স্টেডিয়ামের উন্নতিতে ৫০০ কোটি বোর্ডের, ইডেনের ভাগ্যে সবচেয়ে বেশি, কত?

বিশ্বের ধনীতম ক্রিকেট বোর্ড ভারত। কিন্তু বার বারই সমর্থকরা একটি বিষয় নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন। তা হল, স্টেডিয়ামে গিয়ে সাধারণ সুযোগ-সুবিধা না পাওয়া। এটাই বদলাতে চায় বিসিসিআই।

eden gardens

ইডেন সবচেয়ে বেশি টাকা পাচ্ছে। — ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৩:৩১
Share: Save:

আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। তার পরেই ভারতের মাটিতে শুরু হয়ে যাবে এক দিনের ক্রিকেট বিশ্বকাপ। ১২ বছর পর আবার এ দেশের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজন করা হচ্ছে। এই উপলক্ষে জমকালো ব্যবস্থা করতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। একাধিক স্টেডিয়াম ঢেলে সাজা হবে। এর জন্যে ৫০০ কোটি টাকারও বেশি খরচ করতে চলেছে বোর্ড।

গত ১০ বছরে ক্রিকেট থেকে প্রচুর অর্থ উপার্জন করেছে বিসিসিআই। বিশ্বের ধনীতম ক্রিকেট বোর্ড তারাই। কিন্তু বার বারই সমর্থকরা একটি বিষয় নিয়ে অসূয়া প্রকাশ করেছেন। তা হল স্টেডিয়ামে গিয়ে সাধারণ সুযোগ-সুবিধা না পাওয়া। ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়‌ চলাকালীন দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অপরিষ্কার শৌচাগার দেখে ক্ষোভ উগরে দিয়েছিলেন এক ব্যক্তি। তার পরেই ওই স্টেডিয়ামের পরিচ্ছন্নতা নিয়ে সক্রিয় হয় বোর্ড।

বিশ্বকাপে রাজধানীর বুকে ম্যাচ হবেই। এমনকী, ভারতের ম্যাচও হতে পারে। সেখানে অব্যবস্থা থাকলে বোর্ডেরই মুখ পুড়বে। তাই কোনও ঝুঁকি নেওয়া হচ্ছে না। দিল্লি ছাড়াও হায়দরাবাদ, কলকাতা, মোহালি এবং মুম্বইয়ের স্টেডিয়াম উন্নয়নে প্রচুর টাকা খরচ করা হবে। প্রসঙ্গত, মুম্বইয়েও এক সমর্থক অপরিষ্কার শৌচাগারের অভিযোগ করায় গত মাসে তা নতুন করে সাজানো হয়।

বোর্ড সূত্রে খবর, দিল্লির জন্যে ১০০ কোটি, হায়দরাবাদের জন্য ১১৭.১৭ কোটি, কলকাতার ইডেন গার্ডেন্সের জন্য ১২৭.৪৭ কোটি, মোহালির জন্য ৭৯.৪৬ কোটি, ৭৮.৮২ কোটি মুম্বইয়ের জন্য বরাদ্দ হয়েছে। যদি স্টেডিয়ামের ছাদের উন্নতি করতে হয় তা হলে খরচ আরও অনেকটাই বাড়বে।

দেশের মোট ১২টি শহরে এক দিনের বিশ্বকাপ আয়োজন করা হবে। ৪৬ দিন ধরে চলবে প্রতিযোগিতা। মোট ৪৮টি ম্যাচ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE