• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সংক্রমণ-সুস্থতায় জোড়া স্বস্তি রাজ্যের, ফের দুশ্চিন্তা বাড়াল মৃ্ত্যু

Corona
গ্রাফিক: শৌভিক দেবনাথ

রাজ্যের করোনা চিত্রে আরও খানিকটা স্বস্তির রেখা। রবিবারের বুলেটিনে গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমিতের বেড়েছে বেড়েছে মাত্র চার। শনিবারের তুলনায় নমুনা পরীক্ষা বেশি হয়েছে তিন শতাধিক। সংক্রমণের হার সামান্য কমেছে। পাশাপাশি টানা ঊর্ধ্বমুখী সুস্থতার হারে কিছুটা হলেও স্বস্তিতে প্রশাসনিক আধিকারিকরা। শনিবার ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা কিছুটা কমলেও এ দিন ফের এই সংখ্যা ৬০-এ পৌঁছে যাওয়াও নতুন করে উদ্বেগে রাজ্যের স্বাস্থ্য প্রশাসন।

স্বাস্থ্য দফতরের রবিবারের বুলেটিন অনুযায়ী, রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৮৫ জন। শনিবার এই সংখ্যা ছিল ৩ হাজার ১৮১। সব মলিলিয়ে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ২ লক্ষ ৪৭ হাজার ৪২৫। ২৪ ঘণ্টায় সংক্রমণের নিরিখে শীর্ষে উত্তর ২৪ পরগনা। এই জেলায় আক্রান্ত ৬৭০ জন। দ্বিতীয় স্থানে থাকা মহানগরী কলকাতায় ২৪ ঘণ্টায় ভাইরাসের সংক্রমণ নিশ্চিত হয়েছে ৬১৫ জনের শরীরে।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন।)

গত কয়েক দিন ২৪ কোভিডে মৃত্যুর সংখ্যা ঘোরাঘুরি করছিল ৬০ এর আশেপাশে। শনিবার সেখান থেকে নেমে দাঁড়িয়েছিল ৫৬-তে। কিন্তু রবিবার ফের আগের জায়গায় ফিরেছে। এ দিনের বুলেটিন অনুযায়ী রাজ্যে ২৪ ঘণ্টায় ভাইরাসের বলি হয়েছেন ৬০ জন। তার মধ্যে কলকাতায় মারা গিয়েছেন ১৭ জন। শনিবার রাজ্যের মধ্যে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছিল উত্তর ২৪ পরগনায়। এ দিন এই জেলায় মৃত ৫। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ ২৪ পরগনায় মৃত ১০ জন।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন।)

 

আরও পড়ুন: প্রতিবাদ-বিক্ষোভ-বিতর্কের মধ্যেই তিনটি কৃষি বিলে সই রাষ্ট্রপতির

বেশ কিছুদিন ধরেই সুস্থতার হার টানা বাড়ছে। রবিবারের বুলেটিনেও সেই প্রবণতা দেখা গিয়েছে। এ দিন সুস্থতার হার ৮৭.৭ শতাংশ। শনিবার এই হার ছিল ৮৭.৬১ শতাংশে। রবিবারও হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২ হাজার ৯৪৬ জন। এই নিয়ে রাজ্যে মোট সুস্থ হয়ে উঠলেন ২ লক্ষ ১৬ হাজার ৯২১ জন কোভিড আক্রান্ত রোগী। এই মুহূর্তে রাজ্যে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ৭২৩।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন।)

শুক্রবারের তুলনায় শনিবার পজিটিভিটি রেট বা সংক্রমণের হার বেড়েছিল। তবে রবিবার ফের নিম্নমুখী সংক্রমণের হার। এ দিনের বুলেটিন অনুযায়ী এই হার ৭.০। শনিবার ছিল ৭.৩৫। প্রতি দিন যত জন রোগীর কোভিড-টেস্ট করা হচ্ছে এবং তার মধ্যে প্রতি ১০০ জনে যত সংখ্যক রোগীর কোভিড-রিপোর্ট পজিটিভ আসছে, তাকেই বলা হয় পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। এই হার যত নিম্নমুখী হবে, কোভিড সংক্রমণের বিরুদ্ধে লড়াই ততই সদর্থক।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন।)

 

আরও পড়ুন: লাদাখের হাড় হিম করা ঠান্ডা আর চিনের সঙ্গে লড়তে প্রস্তুতি নিচ্ছে সেনা

প্রতিদিন নতুন সংক্রমণের নিরিখে কলকাতা ও উত্তর ২৪ পরগনা বাদে শতাধিক মানুষ আক্রান্ত হয়েছেন এমন জেলাগুলির মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা (২১১), হাওড়া (১৮৯), হুগলি (১৬৪), পশ্চিম মেদিনীপুর (১২৯), পূর্ব মেদিনীপুর (১৪০) ও নদিয়া (১১৩) জেলা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন