Advertisement
২৬ এপ্রিল ২০২৪
World's tallest woman

ছাদে মাথা ঠেকে যাচ্ছে, বিশ্বের সবচেয়ে লম্বা মহিলার শুয়ে শুয়ে বিমানসফর, তাতেও মহা ঝক্কি

২৫ বছর বয়সি তুরস্কের ওই তরুণী ২০২১ সালেই বিশ্বে সবচেয়ে লম্বা তরুণী হিসাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছেন। তাঁর উচ্চতা ৭ ফুট ৭ ইঞ্চি।

বাঁ দিকে, এ ভাবে শুয়েই বিমানসফর করেছিলেন ওই তরুণী।

বাঁ দিকে, এ ভাবে শুয়েই বিমানসফর করেছিলেন ওই তরুণী। ছবি টুইটার।

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৫:৩৪
Share: Save:

তিনি যাবেন বলে বিমানের ছ’টি আসন সরিয়ে একটি স্ট্রেচারের ব্যবস্থা করা হয়েছিল। তার পর প্রথম বার যখন তিনি বিমানে চড়লেন, তখন সেই স্ট্রেচারে শুয়েই আকাশ সফর করতে হল। তিনি বিশ্বের সবচেয়ে লম্বা তরুণী। সান ফ্রান্সিসকোয় তাঁকে পৌঁছনোর জন্য এমনই বিশেষ ব্যবস্থা করেছিল তুরস্ক এয়ারলাইন্স।

তাঁর নাম রুমেসা গেলগি। ২৫ বছর বয়সি তুরস্কের ওই তরুণী ২০২১ সালেই বিশ্বে সবচেয়ে লম্বা তরুণী হিসাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছেন। তাঁর উচ্চতা ৭ ফুট ৭ ইঞ্চি। এই উচ্চতার জন্যই বিমানে চড়তে অতীতে সাহস দেখাননি তিনি।

গত সেপ্টেম্বর মাসে ওই তরুণী সান ফ্রান্সিসকো যাওয়ার জন্য বিমানে উঠেছিলেন। কিন্তু আর চার-পাঁচ জন সাধারণ যাত্রী তো নন রুমেসা। তাই তাঁর সফরের আগে বিশেষ ব্যবস্থা করে তুরস্কের ওই বিমান সংস্থা। তিনি যাতে বিমানে উঠতে পারেন এবং সফর করতে পারেন, সে কারণেই ছ’টি আসন সরিয়ে স্ট্রেচার রাখার জায়গা করা হয়। তবে হেঁটে তিনি বিমানে উঠতে পারেননি। হুইলচেয়ার, ওয়াকারের সাহায্যে বিমানে ওঠেন তিনি। তার পর বিমানের মধ্যে স্ট্রেচারে শুয়েই গন্তব্যে পৌঁছন। এ জন্য ওই বিমানসংস্থাকে ধন্যবাদ জানিয়েছেন তরুণী। জানা গিয়েছে, তিনি ওয়েব ডেভলপার হিসাবে কাজ করেন।

মাত্র ২৫ বছর বয়সেই পাঁচ বার গিনেস ওয়ার্ল্ডে রেকর্ড করে ফেলেছেন। লম্বা আঙুল, বড় হাত— এ সবের সৌজন্যে নজির গড়েছেন। জানা গিয়েছে, তাঁর সবচেয়ে লম্বা আঙুলটি ১১.১ সেমির। বাঁ হাতটি ২৪.৯৩ সেমির। ওই তরুণী ‘ওয়েভার সিনড্রোমে’ আক্রান্ত। রুমেসাই প্রথম মহিলা যিনি তুরস্কে এই রোগে আক্রান্ত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE