Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

আলু পেঁয়াজের দাম নিয়ে নাভিশ্বাস মধ্যবিত্তের

জ্যোতি আলু ৪৫ আর চন্দ্রমুখী ৪৮-৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পেঁয়াজের দামও মধ্যবিত্তের হেঁশেলে আগুন ধরিয়ে দিচ্ছে। গত ১০ দিনে পেঁয়াজ ৬০ টাকা থ

নিজস্ব সংবাদদাতা
বারাসত ২৭ নভেম্বর ২০২০ ১৭:২৭
মধ্যবিত্তের নাগালের বাইরে আলু পেঁয়াজ। নিজস্ব চিত্র।

মধ্যবিত্তের নাগালের বাইরে আলু পেঁয়াজ। নিজস্ব চিত্র।

গোটা রাজ্যের মতো বনগাঁ বারাসতেও আলু পেঁয়াজের দাম মধ্যবিত্তের ধরা ছোঁয়ার বাইরে যাচ্ছে। আলুর দাম যেখানে প্রায় ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে পেঁয়াজের দাম উঠে গিয়েছে ৮০ টাকায়। ব্যবসায়ীরা বলছেন নতুন আলু না উঠলে দাম কমার সম্ভাবনা কম।

জ্যোতি বা চন্দ্রমুখী যাই হোক না কেন সবেরই দাম এখন আকাশ ছোঁয়া। বছরের অন্য সময় যে আলুর দাম ১৫ থেকে ২০ টাকার মধ্যে ঘোরাফেরা করে, সেখানে জ্যোতি আলু ৪৫ আর চন্দ্রমুখী ৪৮-৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পেঁয়াজের দামও মধ্যবিত্তের হেঁশেলে আগুন ধরিয়ে দিচ্ছে। গত ১০ দিনে পেঁয়াজ ৬০ টাকা থেকে ১০০ টাকায় পৌঁছে যায়। বর্তমানে তা ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

Advertisement

বনগাঁ নিউ মার্কেটের প্রবীণ ব্যবসায়ী জয়দেব দত্ত বলেন, “বাজারে নতুন আলু না ওঠা পর্যন্ত দাম কমার কোনও সম্ভাবনা নেই।’’ বারাসত বহড়বাজারে ব্যবসায়ী বাপ্পা অধিকারী দাবি করেন, ‘‘শীতকালে নতুন আলু উঠলে দাম কমে। কিন্তু এ বছর নতুন আলুর দামও অন্য বারের থেকে বেশি হবে।’’

বনগাঁর বাসিন্দা কাজল চট্টোপাধ্যায় বলেন, “যে ভাবে আলুর দাম বাড়ছে তাতে তরকারি ছাড়া ভাত খাওয়ার অবস্থা তৈরি হয়েছে। বিধাননগর থেকে বাগদা জেলার সর্বত্র একই চিত্র।” বারাসতের বাসিন্দা উত্তম দত্ত মনে করেন, আলু পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সরকারের আরও বেশি কঠোর হাওয়া প্রয়োজন।

আরও পড়ুন

Advertisement