Advertisement
০৪ মে ২০২৪
Bengal Weather

দক্ষিণবঙ্গের সঙ্গে বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গেও, গরমে স্বস্তি কি মিলবে? উত্তর কিছু ক্ষণের মধ্যেই

মধ্যপ্রদেশ এবং রাজস্থান সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এ ছাড়া, ঝাড়খণ্ডের কাছে রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এর প্রভাবেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

representative photo of weather

আগামী মঙ্গলবার পর্যন্ত রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৪:৫০
Share: Save:

খুশির ইদে গরমে স্বস্তি! আগামী ২-৩ ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের পুরুলিয়ায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

গত কয়েক দিন ধরে তীব্র গরমে হাঁসফাঁস হয়েছে দক্ষিণবঙ্গ। কলকাতা-সহ জেলায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। এপ্রিল মাসে প্রতি বছরই তীব্র গরমে নাজেহাল হয় পুরুলিয়া। এ বারও তার ব্যতিক্রম ঘটেনি। অবশেষে অস্বস্তিকর গরমে পুরুলিয়ায় বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস।

তবে শুধু পুরুলিয়াই নয়। শনিবার বিকেলের পর কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টি হতে পারে। আগামী মঙ্গলবার পর্যন্ত উত্তরের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে সেখানেও ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইছে।

শুক্রবার বিকেলের পর থেকেই রাজ্যে আবহাওয়ার বদল ঘটেছে। গা জ্বালানো গরমের দাপট অনেকটাই কমেছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী দিনে তাপমাত্রা কিছুটা কমবে। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রির পাশে। আলিপুর সূত্রে খবর, মধ্যপ্রদেশ এবং রাজস্থান সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এ ছাড়া, ঝাড়খণ্ডের কাছে রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এই দুইয়ের প্রভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। যার প্রভাবেই বৃষ্টির জন্য অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

শুক্রবার দুপুরের পর কলকাতা এবং তার সংলগ্ন এলাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে। তবে তা নামমাত্র। কবে ঝমঝমিয়ে বৃষ্টি হবে? তার অপেক্ষায় সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Weather Update thunderstorms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE